shono
Advertisement

হামাস-ইজরায়েল যুদ্ধেও ‘হাতিয়ার’ AI! কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যেই লক্ষ্যভেদ

২০২১ সালেইও গাজায় এভাবে হামলা চালিয়েছিল ইজরায়েল!
Posted: 06:55 PM Dec 02, 2023Updated: 06:55 PM Dec 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গাজায় (Gaza) ফের শুরু রক্তক্ষয়ী সংঘর্ষ শুরু হয়ে গিয়েছে শুক্রবার সকাল থেকেই। ওইদিনই যুদ্ধবিরতি শেষ হয়েছে। যদিও তার মেয়াদ শেষ হওয়ার আগেই শুরু হয়ে গিয়েছে লড়াই। এখনও পর্যন্ত হামাসের হামলায় ইজরায়েলে ১ হাজার ৪০০ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে ইজরায়েলি সেনার হামলায় গাজায় ১৪ হাজারের উপর মারা যাওয়ার কথা জানা গিয়েছে। আর এই লড়াইয়ে উঠে এসেছে এআইয়ের নাম! জানা যাচ্ছে, তেল আভিভ যুদ্ধে ব্যবহার করছে কৃত্রিম বুদ্ধিমত্তার।

Advertisement

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (Artificial Intelligence) তথা কৃত্রিম বুদ্ধিমত্তা ক্রমেই একটা বড় আশঙ্কার কারণ হয়ে উঠছে। প্রশ্ন উঠছে, মানুষ নিজেই ভিক্টর ফ্র্যাঙ্কেনস্টাইন হয়ে দানব তৈরি করে ফেলছে। সেই দানব একদিন টুঁটি টিপে ধরবে সভ্যতারই? ইজরায়েল-হামাস সংঘর্ষে এই বিষয়টিও নতুন করে উঠে এল।

[আরও পড়ুন: ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মিগজাউম’, লণ্ডভণ্ড হবে বাংলা?]

অবশ্য বিষয়টি নিয়ে এখন আলোচনা শুরু হলেও ২০২১ সালেই ‘অপারেশন গার্ডিয়ানস অফ দ্য ওয়াল’ লঞ্চ করেছিল ইজরায়েল। সেই সময় এআই টুলের সংগৃহীত তথ্যের ভিত্তিতেই গাজায় হামলা চালিয়েছিল তেল আভিভ। ইতিহাসে ওই ১১ দিনের লড়াই ‘প্রথম এআই যুদ্ধ’ নামে পরিচিত হয়ে গিয়েছে।

এবারের লড়াইয়েও উঠে এসেছে এআইয়ের প্রয়োগ। আইডিএফ ‘গসপেল’, ‘অ্যালকেমিস্ট’ ও ‘ডেপথ অফ উইজডমে’র মতো সিস্টেম ব্যবহার করেছে। যেগুলি এআইয়ের মাধ্যমে টার্গেটকে চিহ্নিত করেছে। ফলে সেখানে হামলা চালানো সহজ হয়ে গিয়েছে ইজরায়েলি সেনার পক্ষে। এর মধ্যে ‘গসপেল’ দ্রুতগতিতে স্বয়ংক্রিয় টুলের সাহায্যে টার্গেটকে চিহ্নিত করতে পারে। গত ২ নভেম্বর আইডিএফ দাবি করে, তারা মাত্র ২৭ দিনে ১২ হাজার টার্গেটে হামলা চালিয়েছে। দৈনিক ৪৪৪ আক্রমণ। আর এই পুরোটাই সম্ভব করতে পেরেছে এআই।

[আরও পড়ুন: ‘কেন বেশি আদরযত্ন পাবে?’, রাগে ৩ বছরের ননদকে দুধে বিষ মিশিয়ে ‘খুন’ বউদির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement