shono
Advertisement
Sri Lanka

শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী হরিণী অমরসূর্য, ভারতের সঙ্গে রয়েছে বিশেষ সম্পর্ক

শ্রীলঙ্কার ইতিহাসে তৃতীয় মহিলা প্রধানমন্ত্রী হরিণী।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 06:09 PM Sep 26, 2024Updated: 06:15 PM Sep 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদ্য সরকার বদলেছে শ্রীলঙ্কায়। ইতিহাস গড়ে দ্বীপরাষ্ট্রটির নতুন প্রেসিডেন্ট হয়েছেন বামপন্থী দল জনতা ভিমুক্তি পেরামুনার নেতা অনুরা কুমার দিশানায়েক। আর শ্রীলঙ্কার ১৬তম প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন হরিণী অমরসূর্য। রাজনীতির পাশাপাশি তিনি শিক্ষাকতাও করেন। তবে ভারতের সঙ্গে বিশেষ যোগ রয়েছে হরিণীর। দিল্লির হিন্দু কলেজের প্রাক্তন পড়ুয়া তিনি।

Advertisement

শ্রীলঙ্কার ইতিহাসে তৃতীয় মহিলা প্রধানমন্ত্রী হরিণী। সিনিয়র লেকচারার হিসাবে শ্রীলঙ্কার ওপেন ইউনিভার্সিটির সোশাল স্টাডিজ বিভাগের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি। লিঙ্গ বৈষম্য দূরীকরণ, বেকারত্ব, শিশু সুরক্ষা এবং দেশের শিক্ষা ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে হরিণীর। ভারতের সঙ্গে যোগও রয়েছে তাঁর। দিল্লির হিন্দু কলেজে সমাজবিজ্ঞান নিয়ে পড়াশোনা করেছেন তিনি। আজ তিনি শ্রীলঙ্কার নয়া প্রধানমন্ত্রী। স্বাভাবিকভাবে এতে খুশি হিন্দু কলেজ কর্তৃপক্ষ। বিবৃতি দিয়ে কলেজের পক্ষ থেকে জানানো হয়েছে, "আমরা গর্বের সঙ্গে আমাদের প্রাক্তনী ড. হরিণী অমরসূর্যর অসাধারণ কৃতিত্ব উদযাপন করছি। তিনি এখন শ্রীলঙ্কার ১৬ তম প্রধানমন্ত্রী। তৃতীয় মহিলা প্রধানমন্ত্রী হয়ে ইতিহাস তৈরি করেছেন তিনি। হিন্দু কলেজের শ্রেণিকক্ষ থেকে তাঁর শ্রীলঙ্কার সর্বোচ্চ পদের আসন গ্রহণ করা আমাদের কাছে অত্যন্ত গর্বের।"

হিন্দু কলেজের অধ্যক্ষ অঞ্জু শ্রীবাস্তব জানান, "ড. হরিণী অমরসূর্য হিন্দু কলেজে ১৯৯১ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত সমাজবিজ্ঞান বিভাগের ছাত্রী ছিলেন। আমরা তাঁর সাফল্যে খুবই খুশি। ভবিষ্যতের নেত্রী হয়ে উঠতে তাঁর জীবনে এই কলেজেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আমরা গর্বিত। আমরা নিশ্চিত যে ড. হরিণীর নেতৃত্ব, দূরদৃষ্টি এবং জনসেবার প্রতি অটল প্রতিশ্রুতি শ্রীলঙ্কাকে বৃহত্তর উন্নতি ও সমৃদ্ধির দিকে পরিচালিত করবে।" হরিণীই হলেন শ্রীলঙ্কার প্রথম শিক্ষাবিদ যিনি রাজনীতিবিদ হিসেবে গুরুত্বপূর্ণ পদের দায়িত্ব গ্রহণ করেছেন। হরিণী ২০২০ সালে ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) পার্টির সাংসদ নির্বাচিত হয়ে শ্রীলঙ্কার সংসদে গিয়েছিলেন। তিনি স্থলাভিষিক্ত হয়েছেন দীনেশ গুণবর্ধনের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শ্রীলঙ্কার ১৬তম প্রধানমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন হরিণী অমরসূর্য।
  • রাজনীতির পাশাপাশি তিনি শিক্ষাকতাও করেন। তবে ভারতের সঙ্গে বিশেষ যোগ রয়েছে হরিণীর।
  • শ্রীলঙ্কার ইতিহাসে তৃতীয় মহিলা প্রধানমন্ত্রী হরিণী। সিনিয়র লেকচারার হিসাবে শ্রীলঙ্কার ওপেন ইউনিভার্সিটির সোশাল স্টাডিজ বিভাগের সঙ্গে যুক্ত রয়েছেন তিনি।
Advertisement