shono
Advertisement

‘৭০ ঘণ্টা’ বিতর্কের মাঝেই নয়া তথ্য, কাজের সময়ে নিরিখে বিশ্বের প্রথম দশে ভারত

বিশ্বের প্রথম দশটি বৃহত্তম অর্থনীতির দেশগুলোর মধ্যে সবচেয়ে পরিশ্রমী ভারতই।
Posted: 04:12 PM Nov 01, 2023Updated: 04:12 PM Nov 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তাহে ৭০ ঘণ্টা কাজ করতে হবে- নারায়ণমূর্তির (Narayana Murthy) এই মন্তব্য ঘিরে দেশজুড়ে বিতর্ক তুঙ্গে। তার মধ্যেই প্রকাশ্যে এল ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের (International Labour Organization) নয়া তথ্য। সেখানেই পরিস্কার জানা গিয়েছে, এক সপ্তাহে সবচেয়ে বেশি সময় ধরে কাজ করার নিরিখে একেবারে প্রথম সারিতে রয়েছে ভারত। এক সপ্তাহে গড়ে প্রায় ৪৮ ঘণ্টা কাজ করেন ভারতের কর্মীরা। বিশ্বের প্রথম দশটি বৃহত্তম অর্থনীতির দেশগুলোর মধ্যে সবচেয়ে পরিশ্রমী ভারতই।

Advertisement

বিখ্যাত শিল্পপতি, ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণমূর্তি বলেছিলেন, “ভারতের কর্ম-উৎপাদনশীলতা বিশ্বের মধ্যে সবচেয়ে কম। আমার মতে তরুণদের অবশ্যই বলা উচিত, এটা আমার দেশ। আমি ৭০ ঘণ্টা কাজ করতে চাই।” প্রসঙ্গে জার্মানি ও জাপানের উদাহরণও তুলে ধরেছেন তিনি। মনে করিয়ে দিয়েছেন, কীভাবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে ঘুরে দাঁড়াতে ওই দেশগুলি কীভাবে শৃঙ্খলার সাহায্যে উৎপাদনশীলতা বৃদ্ধি করেছিল। 

[আরও পড়ুন: Basirhat: দেহ দাহ শুরু হতেই পোড়া বালিশ থেকে বেরল কাঁড়ি কাঁড়ি ৫০০ টাকা! শোরগোল বসিরহাটে]

নারায়ণমূর্তির এই মন্তব্য প্রকাশ্যে আসতেই তুমুল বিতর্ক শুরু হয় দেশজুড়ে। বিখ্যাত ব্যক্তিত্ব থেকে শুরু করে আমজনতা- শিল্পপতির মন্তব্যের সমালোচনা করেন সকলেই। কটাক্ষের শিকার হয়েছেন ইনফোসিস কর্তার মেয়ে অক্ষতা ও জামাই তথা ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এহেন পরিস্থিতিতে নারায়ণমূর্তির দাবিকে কার্যত নস্যাৎ করে দিল রাষ্ট্রসংঘের ( অধীনস্থ সংস্থার রিপোর্ট। বিশ্বের সবচেয়ে পরিশ্রমী দেশগুলোর মধ্যে প্রথম সারিতে রয়েছে ভারত।

জানা গিয়েছে, বিশ্বের প্রথম দশটি বৃহত্তম অর্থনীতির মধ্যে সবচেয়ে বেশি সময় কাজ করেন ভারতীয়রা। প্রতি সপ্তাহে ৪৭.৭ ঘণ্টা কাজ করেন তাঁরা। মার্কিন যুক্তরাষ্ট্র বা চিনের মতো শক্তিশালী দেশের থেকেও অনেক বেশি। পরিশ্রমের সময়ের নিরিখে বিশ্বের সপ্তম স্থানে রয়েছে ভারত। এই তালিকায় ভারতের আগে রয়েছে কাতার, কঙ্গো, লেসোথো, ভুটান, গাম্বিয়া ও সংযুক্ত আরব আমিরশাহী। ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের তরফে জানানো হয়েছে, ভারতের কাজের সময় ও উৎপাদন ক্ষমতা নিয়ে আলাদা করে রিপোর্ট পেশ করবে তারা।

[আরও পড়ুন: লক্ষ্মীপুজোর খিচুড়ি খাওয়ার পরই বীরভূমে মৃত ২, অসুস্থ বহু]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement