ইজরায়েলি ‘দখলদারি’র বিরুদ্ধে একজোট ভারত-চিন! রাষ্ট্রসংঘের প্রস্তাবে একমত দুই দেশ

08:38 PM Nov 29, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘে (United Nations) ইজরায়েলের বিরুদ্ধে ভারত! নয়াদিল্লির সঙ্গে একমত পোষণ করেছে চিনও! রাষ্ট্রসংঘের একটি প্রস্তাবের পক্ষে ভোট দিল দুই দেশই। সিরিয়ার গোলান হাইটস থেকে ইজরায়েলি (Israel) সেনা সরিয়ে ফেলার প্রস্তাব পেশ হয় রাষ্ট্রসংঘে। সবমিলিয়ে মোট ৯১টি দেশ এই প্রস্তাবে সম্মতি জানিয়েছে। তবে প্রস্তাবের বিরুদ্ধে ভোট দিয়েছে আমেরিকা, ব্রিটেন, কানাডার মতো দেশগুলো। ভোটদানে বিরত ৬২টি দেশ।

Advertisement

উল্লেখ্য, ১৯৬৭ সাল থেকে দক্ষিণ-পশ্চিম সিরিয়ার (Syria) গোলান হাইটস অঞ্চলটি ইজরায়েলি সেনার দখলে রয়েছে। এর আগেও এই ভূখণ্ডে ইজরায়েলের পদক্ষেপ নিয়ে নিন্দা প্রস্তাব পেশ হয়েছে রাষ্ট্রসংঘে। সেই সময়েও গোলান হাইটসে ইজরায়েলি সেনার দখলের বিরোধিতা করে প্রস্তাবের পক্ষে ভোট দেয় ভারত (India)।

[আরও পড়ুন: ঠাকুরদা, ঠাকুমা, কাকাকে গুলি করে খুন! আমেরিকায় গ্রেপ্তার ভারতীয় তরুণ]

মঙ্গলবার ফের ইজরায়েলি দখলদারির বিরুদ্ধে প্রস্তাব পেশ হয় রাষ্ট্রসংঘে। সেখানে বলা হয়, নিরাপত্তা পরিষদের নিয়ম লঙ্ঘন করছে ইজরায়েল। গোলান হাইটস এলাকায় নিজেদের আইন ও প্রশাসন চাপিয়ে দিয়েছে বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ। ফলে ওই এলাকার শান্তি নষ্ট হচ্ছে। সেইজন্য ওই এলাকা থেকে সেনা প্রত্যাহার করে নিতে হবে ইজরায়েলকে, এমনটাই বলা হয় রাষ্ট্রসংঘের প্রস্তাবে।

মিশরের আনা এই প্রস্তাবে স্বভাবতই বিরোধিতা করেছে ইজরায়েল। এছাড়াও আমেরিকা, ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়াও এই প্রস্তাবের বিরোধিতা করেছে। অন্যদিকে ফ্রান্স, জার্মানি, জাপান, ইউক্রেনের মতো দেশগুলো ভোটদানে বিরত থাকে। ভারত ও চিন ছাড়াও ইরান, ইরাক, লেবানন-সহ ৯১টি দেশ এই প্রস্তাবের পক্ষে ভোট দেয়।

[আরও পড়ুন: নিম্নমানের খাবারে কমেছে ওজন, দেখেননি সূর্যের আলোও, দুঃসহ অভিজ্ঞতা হামাসের পণবন্দিদের]

Advertisement
Next