shono
Advertisement

দুদশক পর ব্রিটেনে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী, ‘ড্রাগন’কে রুখতে কৌশলী দিল্লি?

মঙ্গলবার লন্ডনে পা রেখেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।
Posted: 06:46 PM Jan 10, 2024Updated: 07:37 PM Jan 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামরিক সহযোগিতার ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করল ভারত ও ব্রিটেন। মঙ্গলবার লন্ডনে পা রেখেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। দেখা করেন ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী গ্র্যান্ট শ্যাপসের সঙ্গে। নানা বিষয়ে আলোচনার পাশাপাশি প্রতিরক্ষা ক্ষেত্রে উন্নয়ন ও সহযোগিতার জন্য দুটি গুরুত্বপূর্ণ চুক্তিও স্বাক্ষরিত হয়েছে তাঁদের মধ্যে। বিশ্লেষকদের মতে, চিনের আগ্রাসী মেজাজ নজরে রেখেই কৌশলী পদক্ষেপ নয়াদিল্লির। আমেরিকা ও পশ্চিমের দেশগুলোর সঙ্গে সামরিক আদানপ্রদান বাড়িয়ে লালফৌজের উপর চাপ বজায় রাখছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার।       

Advertisement

এদিন লন্ডনে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রী গ্র্যান্ট শ্যাপসের সঙ্গে বৈঠকের আগে রাজনাথকে (Rajnath Singh) গার্ড অফ অনার দেওয়া হয়। তার পর বৈঠকে বসেন দুই মন্ত্রী। জানা গিয়েছে, দ্বিপাক্ষিক আন্তর্জাতিক ক্যাডেট বিনিময় কর্মসূচী নিয়ে মউ (MoU) স্বাক্ষরিত হয়েছে দুই দেশের মধ্যে। এছাড়া, প্রতিরক্ষা উন্নয়ন ও গবেষণা ক্ষেত্রের সহযোগিতা বৃদ্ধির জন্য ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)-র সঙ্গে ব্রিটেনের ডিফেন্স সায়েন্স টেকনোলজি ল্যাবরেটরি (DSTL)-র মধ্যেও একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। এছাড়া নিরাপত্তা ও অন্যান্য বিষয়ে সহযোগিতা আরও দৃঢ় করার বিষয়ে দুই মন্ত্রীর মধ্যে আলোচনা হয়েছে।     

[আরও পড়ুন: ভেঙে পড়বে অর্থনীতি, ভারতীয় পর্যটক ফেরাতে কাকুতি-মিনতি মালদ্বীপের!]

এদিনের বৈঠকের পর শ্যাপস জানিয়েছেন, “প্রতিরক্ষা ক্ষেত্রে আমরা ভারত ও ব্রিটেনের যে সম্পর্ক তা ঝালিয়ে নিয়েছি। আমাদের এই আলোচনা যথেষ্ট ফলপ্রসূ হয়েছে। নিরাপত্তা, প্রতিরক্ষা শিল্পে সহযোগিতা বৃদ্ধি নিয়ে আলোচনা হয়েছে।” অন্যদিকে, রাজনাথ সিং এক্স হ্যান্ডেলে জানিয়েছেন, এই মুহূর্তে তিনি দুদিনের ব্রিটেন সফরে রয়েছেন। 

বলে রাখা ভালো, প্রায় দুই দশক পর ভারতের প্রতিরক্ষা মন্ত্রী ব্রিটেন (Britain) সফরে গেলেন। এর আগে ২০০২ সালে লন্ডনে গিয়েছিলেন তৎকালীন প্রতিরক্ষা মন্ত্রী জর্জ ফার্নান্ডেজ। প্রতিরক্ষা মন্ত্রী হিসাবে দায়িত্ব নেওয়ার পর রাজনাথ নিং বহুবার ব্রিটেন সফরের উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু কোনও না কোনও কারণে তা সম্ভব হয়নি। অবশেষে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে লন্ডনে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রীর সঙ্গে বৈঠক করলেন তিনি।    

[আরও পড়ুন: শপথগ্রহণের পরেই ভারত সফরের আবেদন, চিনপন্থী মুইজ্জুকে অনুমতি দেয়নি দিল্লি!]

মঙ্গলবার লন্ডনে পৌঁছে রাজনাথ সিং প্রথমে ট্যাভিস্টক স্কোয়ারে জাতির জনক মহাত্মা গান্ধীর মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন করেন। এই জায়গা থেকে কিছুটা দূরে অবস্থিত ইউনিভার্সিটি কলেজ লন্ডনে ১৮৮৮ থেকে ১৮৯১ সাল পর্যন্ত আইন নিয়ে পড়াশোনা করেছিলেন গান্ধী। রাজনাথ যে দিনটিতে লন্ডনে গিয়েছেন সেটি ভারতের ইতিহাসে খুবই গুরুত্বপূর্ণ। ১৯১৫ সালের এই ৯ জানুয়ারিতেই মহাত্মা গান্ধী দক্ষিণ আফ্রিকা থেকে মুম্বাইয়ে ফিরেছিলেন। তাঁর স্মৃতিতে এই দিনটিকে দেশে প্রবাসী ভারতীয় দিবস হিসাবে স্মরণ করা হয়। যার মাধ্যমে দেশের উন্নয়নে প্রবাসী ভারতীয়দের অবদানকে তুলে ধরা হয়।   

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement