shono
Advertisement

নির্দেশিকা সত্ত্বেও ইউক্রেন ছাড়তে নারাজ, কেন্দ্রের নীতিকেই দুষছেন ভারতীয় পড়ুয়ারা

মৃত্যু হলেও ইউক্রেন ছাড়তে নারাজ ভারতীয় পড়ুয়ারা।
Posted: 04:39 PM Oct 27, 2022Updated: 08:55 PM Oct 27, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের (Russia-Ukraine War) তীব্রতা বাড়ার আশঙ্কায় ভারতীয়দের উদ্দেশে নির্দেশিকা জারি করেছে ইউক্রেনের ভারতীয় দূতাবাস (Indian Embassy)। অবিলম্বে  ইউক্রেন ছেড়ে যেন বেরিয়ে আসেন ভারতীয়রা, বারবার করে সেই কথা বলা হচ্ছে দূতাবাসের তরফ থেকে। কিন্তু বারংবার নির্দেশিকা সত্ত্বেও ইউক্রেন ছাড়তে নারাজ ভারতীয়দের একাংশ। তাদের মধ্যে অধিকাংশই মেডিক্যাল পড়ুয়া। তাঁদের দাবি, এই অবস্থায় পড়াশোনা ছেড়ে দেশে ফিরে আসা সম্ভব নয়।

Advertisement

লিভিভ মেডিক্যাল ইউনিভার্সিটির এক পড়ুয়া (Ukraine Medical Student) জানিয়েছেন, পড়াশোনা ফেলে রেখে চলে যাওয়া সম্ভব নয়। নাম প্রকাশে অনিচ্ছুক এক পড়ুয়া জানিয়েছেন, আপাতত কিছুদিনের জন্য পড়শি দেশ হাঙ্গেরিতে গিয়ে বন্ধুদের সঙ্গে থাকবেন তিনি। “প্রায় সাত মাস ধরে আমাদের সমস্যার মধ্যে পড়তে হয়েছে। মাত্র এক মাস আগে আমরা আবার ইউক্রেনে ফিরে এসেছি। কোনওমতে বাড়ির লোককে বুঝিয়ে, প্রায় এক লক্ষ টাকা খরচ করে নিজেদের পড়াশোনা শেষ করতে ইউক্রেনে ফিরে এসেছি। তাই ফিরে যাওয়ার পথ নেই আমাদের সামনে।”

[আরও পড়ুন: ভোলবদল চিনের! আমেরিকার হাতে হাত মিলিয়ে শান্তি প্রতিষ্ঠার বার্তা জিনপিংয়ের]

কিন্তু প্রাণের ঝুঁকি নিয়েও কেন ইউক্রেনেই থেকে যেতে চাইছেন ডাক্তারি পড়ুয়ারা? কারণ হিসাবে উঠে আসছে ইউক্রেন ফেরত ডাক্তারি পড়ুয়াদের নিয়ে কেন্দ্রীয় সরকারের অবস্থান। কিছুদিন আগেই ন্যাশনাল মেডিক্যাল কমিশনের তরফে জানিয়ে দেওয়া হয়, অনলাইন ক্লাসের মাধ্যমে ডিগ্রি পেলে তাকে ভারতে মান্যতা দেওয়া হবে না। ফলে ইউক্রেনের ডাক্তারি কলেজের পড়ুয়ারা বাধ্য হয়ে সেদেশে ফিরে গিয়ে পড়াশোনা চালিয়ে যাছেন তাঁরা।

ইউক্রেনে পড়াশোনা করার জন্য ইতিমধ্যেই প্রচুর টাকা ধার নিয়েছেন পড়ুয়ারা। তাছাড়াও প্রতিকূল পরিস্থিতিতে ইউক্রেন আসতে দ্বিগুণেরও বেশি টাকা খরচ করতে হয়েছে। সব মিলিয়ে ইউক্রেন ছাড়তে নারাজ ভারতীয় পড়ুয়ারা। তাঁদের মতে, পড়াশোনা শেষ না করে ভারতে ফিরবেন না। তেমন হলে তাঁদের কফিন দেশে ফিরে আসবে। চলতি সপ্তাহে দু’বার ইউক্রেন ছাড়তে সকলকে নির্দেশ দিয়েছে ভারতীয় দূতাবাস। কিন্তু কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের ফলে নিজের জীবনের মূল্য দিয়ে হলেও ইউক্রেনেই থেকে যেতে চান ভারতীয় পড়ুয়ারা।

[আরও পড়ুন:পর্ন দেখে মনে শয়তান ডেকে আনছেন যাজক-নানরা, বিস্ফোরক দাবি পোপের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement