shono
Advertisement
Iran

ইজরায়েলের হাত নেই! রাইসির কপ্টার দুর্ঘটনার আসল কারণ জানাল ইরান

রাইসির আকস্মিক মৃত্যুতে শোরগোল পড়ে গিয়েছিল বিশ্বে।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 09:42 PM Sep 02, 2024Updated: 09:48 PM Sep 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারান ইরানের তৎকালীন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তাঁর আকস্মিক মৃত্যুতে শোরগোল পড়ে গিয়েছিল বিশ্বে। রাইসির মৃত্যুতে ষড়যন্ত্রের অভিযোগ উঠেছিল ইজরায়েলের বিরুদ্ধে। যা অনেক আগেই নাকচ করে দিয়েছে ইহুদি দেশটি। এবার রাইসির কপ্টার দুর্ঘটনার আসল কারণ জানালো ইরান। কী রয়েছে তদন্তের রিপোর্টে?

Advertisement

চলতি বছরের ১৯ মে কপ্টার ভেঙে ৬৩ বছর বয়সে মৃত্যু হয় রাইসির। প্রাণ হারান তৎকালীন বিদেশমন্ত্রী হোসেন আমির আবদুল্লাহিয়ান-সহ ৬ জন। কট্টর ইজরায়েল বিরোধী হিসাবেই আজীবন পরিচিত ছিলেন রাইসি। গত অক্টোবর থেকে শুরু হওয়া হামাস-ইজরায়েল সংঘাতের পর থেকে আরও বেড়েছিল সেই বিরোধিতা। এপ্রিল থেকে শুরু হয় ইরান-ইজরায়েল সংঘাত। হামলা পালটা হামলা চালায় দুদেশে। সেই উত্তপ্ত পরিস্থিতিতেই প্রাণ হারান রাইসি। ফলে স্বাভাবিকভাবেই তাঁর মৃত্যুর পর সন্দেহের তীর যায় তেল আভিভের দিকে। কিন্তু সমস্ত ষড়যন্ত্রের তত্ত্ব খারিজ করে ১ সেপ্টেম্বর রিপোর্ট দিয়েছে ইরানের সেনাবাহিনী। সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, তদন্তের রিপোর্টে দুর্ঘটনার পিছনে দুর্গম আবহাওয়ার কথা উল্লেখ করা হয়েছে।

[আরও পড়ুন: ইজরায়েলি ফৌজ পৌঁছনোর আগেই সব শেষ! গাজার সুড়ঙ্গে ৬ পণবন্দিকে ‘খুন’ হামাসের

ইরানীয় সেনার তরফে রিপোর্টে জানানো হয়েছে, দুর্ঘটনাগ্রস্ত হেলিকপ্টারটির রক্ষণাবেক্ষণ ও মেরামতের সমস্ত তথ্য খতিয়ে দেখা হয়েছে। ফ্লাইট রেকর্ডারটি পরীক্ষা করা হয়। কোথাও কোনও ত্রুটি খুঁজে পাওয়া যায়নি। যে পথে কপ্টারটি যাচ্ছিল সেটিও সঠিক ছিল। কিন্তু বাধ সাধে আবহাওয়া। ঘন কুয়াশার কারণে দৃশ্যমান্যতা কমে গিয়েছিল। যে কারণে দুর্ঘটনাটি ঘটেছে। এর পিছনে কোনও ষড়যন্ত্র নেই। সন্দেহজনক কোনও কিছু পাওয়া যায়নি। প্রসঙ্গত, রাইসির মৃত্যুর পর ইরানের নতুন প্রেসিডেন্ট হয়েছেন মাসুদ পেজেস্কিয়ান। 

[আরও পড়ুন: রোগের নাম একাকীত্ব! জাপানে ৬ মাসে মৃত ৪০ হাজার বৃদ্ধ, বিচিত্র সংকটে উদীয়মান সূর্যের দেশ

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারান ইরানের তৎকালীন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি।
  • রাইসির মৃত্যুতে ষড়যন্ত্রের অভিযোগ উঠেছিল ইজরায়েলের বিরুদ্ধে। যা অনেক আগেই নাকচ করে দিয়েছে ইহুদি দেশটি।
  • কট্টর ইজরায়েল বিরোধী হিসাবেই আজীবন পরিচিত ছিলেন রাইসি।
Advertisement