shono
Advertisement

পরপর ২ দিন গাজায় ঢুকে হামলা ইজরায়েলের, গুঁড়িয়ে গেল হামাস ঘাঁটি, নিকেশ জঙ্গিরা

হামাসকে রুখতে নয়া বোমা বানানোর পরিকল্পনা ইজরায়েলের।
Posted: 04:29 PM Oct 27, 2023Updated: 04:29 PM Oct 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরপর দুদিন। গাজার ভূখণ্ডে ঢুকে অভিযান চালাল ইজরায়েলের (Israel) সেনা। উত্তরাঞ্চলের পর এবার গাজার মধ্য এলাকায় ঢুকে জঙ্গিদের ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে সেনা। এই অভিযানে বেশ কয়েকজন হামাস জঙ্গির মৃত্যু হয়েছে বলেও দাবি ইজরায়েলের। তবে অভিযান সেরে ফের ইজরায়েলে ফেরত গিয়েছে এই বিশেষ বাহিনী। অন্যদিকে, হামাসকে (Hamas) রুখতে নতুন ধরনের স্পঞ্জ বোমা বানাচ্ছে ইজরায়েল।

Advertisement

বৃহস্পতিবার ইজরায়েল জানিয়েছিল,“সংঘর্ষের পরবর্তী পর্যায়ের প্রস্তুতি হিসাবে গাজার উত্তরদিকে অভিযান চালিয়েছে ইজরায়েলের সেনা। ট্যাঙ্ক ও সেনাবাহিনী যৌথভাবে জঙ্গিদের ঘাঁটি ধ্বংস করা হয়েছে। তবে এই অভিযান শেষ করে এলাকা ছেড়ে ইজরায়েলে ফিরে এসেছে সেনা।” শুক্রবার ফের নতুন অভিযানের কথা প্রকাশ করেছে ইজরায়েলের সেনা। গাজা ভূখণ্ডের মধ্যভাগে হামাস জঙ্গিদের ডেরা লক্ষ্য করে অপারেশন চালানো হয়েছে।

[আরও পড়ুন: Li Keqiang: হৃদরোগে আক্রান্ত হয়ে প্রয়াত প্রাক্তন চিনা প্রিমিয়ার লি কেকিয়াং]

শুক্রবার বিবৃতি জারি করে ইজরায়েলের সেনা জানায়, “মধ্য গাজার জঙ্গি ঘাঁটিগুলো লক্ষ্য করে অভিযান চলেছে। প্রচুর ঘাঁটি ধ্বংস হয়েছে, সেই সঙ্গে হামাস জঙ্গিদেরও নিকেশ করা হয়েছে। তবে অভিযান সেরে ফের ইজরায়েলে ফিরে এসেছে বাহিনী।” অভিযানের নতুন একটি ভিডিও প্রকাশ করেছে ইজরায়েলের প্রতিরক্ষা বিভাগ।

অন্যদিকে, হামাসের টানেলগুলোকে নিশানা করে নয়া রণকৌশল নিচ্ছে ইজরায়েল। গাজা সীমানায় ৮০ মিটার গভীরে প্রায় একশো কিলোমিটার লম্বা টানেল রয়েছে। সেই টানেল ব্যবহার করে তারা যেন ইজরায়েলে হামলা চালাতে না পারে, সেই জন্য নতুন কায়দায় আক্রমণের পরিকল্পনা চলছে। স্পঞ্জ বোমা ব্যবহার করে এই টানেলগুলো আটকে দেওয়া হবে। প্লাস্টিক কন্টেনারের মধ্যে দুরকম কেমিক্যাল রাখা হবে। ফাটার সময়ে এই দুই তরল মিশে গিয়ে ফোম তৈরি হবে, ফলে টানেলগুলো বন্ধ হয়ে যাবে। তবে কোনও ক্ষতির আশঙ্কা নেই এই বোমায়।

[আরও পড়ুন: সার্বভৌমত্ব নিয়ে প্রশ্ন! ভারতীয় সেনাকে মালদ্বীপ ছাড়ার নির্দেশ চিনপন্থী প্রেসিডেন্টের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement