shono
Advertisement

মাটির তলায় হামাসের ডেরা! ‘মাকড়শার জাল’ ছিঁড়তে অগ্নিবৃষ্টি ইজরায়েলের

এই সুড়ঙ্গগুলোর জাল কয়েশো কিলোমিটার ছড়িয়ে রয়েছে।
Posted: 07:38 PM Nov 03, 2023Updated: 07:41 PM Nov 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্যালেস্টাইনের জঙ্গি গোষ্ঠী হামাসকে মুছে ফেলতে গাজার ভূখণ্ডের ক্রমশ ভিতরে ঢুকে হামলা চালাচ্ছে ইজরায়েলি ফৌজ। তীব্র আক্রমণ শানাচ্ছে জঙ্গিরাও। যার জবাবে শুক্রবার এই সুন্নি জেহাদিদের সুড়ঙ্গের নেটওয়ার্কে আক্রমণ শানিয়েছে ইজরায়েল। বোমা মেরে উড়িয়ে দেওয়া হচ্ছে হামাসের ‘দ্য মেট্রো’র পরিকাঠামো। 

Advertisement

এদিন ইজরায়েল ডিফেন্স ফোর্সেসের (IDF) তরফে এই হামলার একটি ভিডিও প্রকাশ করে জানানো হয়েছে, “সুড়ঙ্গের প্রবেশ পথ উন্মুক্ত করে বিস্ফোরক বিছিয়ে দেওয়া হয়। গাজায় এই বিশেষ এই অভিযানের মাধ্যমে ধ্বংস করে দেওয়া হয় মাটির তলায় হামাস জঙ্গিদের ডেরা।” এই সুড়ঙ্গগুলো অনেকটা মাকড়শার জালের মতো। কয়েশো কিলোমিটার ছড়িয়ে রয়েছে এই টানেল নেটওয়ার্ক। গোটা গাজা জুড়ে ছড়িয়ে থাকা এই সুড়ঙ্গগুলোর মধ্যে দিয়ে সন্ত্রাসী কার্যকলাপ চালায় জেহাদিরা। 

 

কয়েকদিন আগেই রয়টার্স সূত্রে জানা গিয়েছিল, গাজায় (Gaza) হামাসের হাতে পণবন্দি থাকার পর যাঁরা মুক্তি পেয়েছেন তাঁরা জানায়, গোটা গাজা ভূখণ্ড জুড়েই মাটির ৮০ মিটার নিচে ছড়িয়ে রয়েছে হামাসের সুড়ঙ্গ নেটওয়ার্ক, যার ব্যাপ্তি কয়েকশো কিলোমিটার। ওই সব সুড়ঙ্গের ভিতরে রয়েছে বাঙ্কার, হাতিয়ার ভাণ্ডার থেকে শুরু করে নানা ধরনের ফাঁদও।  

[আরও পড়ুন: পুলিশকে লক্ষ্য করে বোমা হামলা পাকিস্তানে, বিস্ফোরণ মৃত অন্তত ৫]

উল্লেখ্য, গত ২৭ অক্টোবর থেকে গাজার ভূখণ্ডে ঢুকে অভিযান চালাচ্ছে ইজরায়েল (Israel)। ইতিধ্যেই গাজার উত্তরদিকে একাধিক জঙ্গি ঘাঁটিতে আক্রমণ হয়েছে। সংঘর্ষের মধ্যেই শুক্রবার ইজরায়েল সেনার মুখপাত্র ড্যানিয়েল হাগারি জানান, গাজা শহরটি পুরোটাই ঘিরে ফেলেছে ইজরায়েলি সেনা। আপাতত সংঘর্ষবিরতির কথা মাথায় আনা হচ্ছে না। অন্যদিকে, ফের ইজরায়েলে ফের ‘আল-আকসা ফ্লাড’ করার হুমকি দিয়েছে হামাস।

[আরও পড়ুন: ইজরায়েল-হামাস যুদ্ধে এবার আসরে কুখ্যাত ‘ওয়াগনার’! পুতিনের জালে আমেরিকা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement