shono
Advertisement
Gaza

গাজার স্কুলেই ঘাঁটি হামাসের বন্দুকবাজদের, ইজরায়েলের 'অগ্নিবর্ষণে' মৃত অন্তত ১৬!

আহত কমপক্ষে ৫০। ফলে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 10:31 AM Jul 07, 2024Updated: 10:31 AM Jul 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের গাজার একটি স্কুলে ভয়ংকর আঘাত হানল ইজরায়েল! শনিবার ইজরায়েলি ফৌজের 'অগ্নিবর্ষণে' সেখানে মৃত্যু হয়েছে অন্তত ১৬ জনের। এমনটাই দাবি করেছে গাজার স্বাস্থ্যমন্ত্রক। তবে এই হামলা নিয়ে মুখ খুলেছে তেল আভিভও। তাদের দাবি, সন্ত্রাসী কার্যকলাপ রুখতে ও হামাসের বন্দুকবাজদের খতম করতেই এই অভিযান চালানো হয়েছিল। 

Advertisement

গত ১০ মাস ধরে হামাস নিধনে গোটা গাজা ভূখণ্ড গুঁড়িয়ে দিচ্ছে ইজরায়েল। অভিযান শুরু করার পর থেকে ইহুদি দেশটির সেনার অভিযোগ ছিল, গাজার বিভিন্ন হাসপাতাল, স্কুল, ধর্মীয়স্থানে লুকিয়ে রয়েছে হামাস জঙ্গিরা। সেখান থেকেই তাঁরা নানা সন্ত্রাসী কাজকর্ম করছে, সেনার উপর হামলা চালাচ্ছে। ছবি ও ভিডিও প্রকাশ করে এই অভিযোগের সাপেক্ষে যুক্তিও দিয়েছে ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী। রয়টার্স সূত্রে খবর, এদিন গাজার আল-নুসাইরাত শহরের স্কুলে বোমাবর্ষণ করে ইজরায়েল। গাজার স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, এই হামলায় প্রাণ হারিয়েছেন অন্তত ১৬ জন। আহতের সংখ্যা কমপক্ষে ৫০। ফলে মৃতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘প্রেসিডেন্টের লড়াইয়ে আছি এবং আমিই জিতব’, সরে দাঁড়ানোর জল্পনা উড়িয়ে গর্জন বাইডেনের

আল-নুসাইরাতের স্কুলে আক্রমণ শানানো নিয়ে ইজরায়েলি ডিফেন্স ফোর্সেস জানিয়েছে, হামাসের বন্দুকবাজদের টার্গেট করার আগে সাধারণ নাগরিকদের জীবনের ঝুঁকির বিষয়ে যথেষ্ট সতর্কতা অবলম্বন করা হয়েছিল। ওই স্কুলেই লুকিয়ে ছিল জেহাদিরা। সেখান থেকে তারা ইজরায়েলি সেনার ওপর হামলা করত। তবে ওই স্কুলে ঘাঁটি গেড়ে থাকার অভিযোগ অস্বীকার করেছে প্যালেস্টাইনের জঙ্গি সংগঠনটি। কয়েকদিন আগেই উত্তর গাজার শেজাজা অঞ্চলের একটি স্কুলে হামাসের অস্ত্রভাণ্ডারের হদিশ পেয়েছিল ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী।

জানা গিয়েছে, আল-নুসাইরাতের একটি শরণার্থী শিবিরেও হামলা চালায় ইজরায়েল। সেখানে প্রাণ হারিয়েছেন অন্তত ১০ জন। ওই ক্যাম্পটি গাজার অষ্টম ঐতিহাসিক শরণার্থী শিবির। ওই অঞ্চলের বাসিন্দারা আতঙ্কিত হয়ে সংবাদমাধ্যমে জানিয়েছেন, এই হামলা ও মৃত্যু এটাই প্রমাণ করে আশ্রয় নেওয়ার জন্য গাজার কোনও জায়গা ও কোনও শরণার্থী শিবির আর নিরাপদ নয়। প্রসঙ্গত, ইতিমধ্যেই গাজায় মৃত্যুর সংখ্যা ৩৮ হাজার পেরিয়ে গিয়েছে।

বলা রাখা ভালো, গোটা গাজা ভূখণ্ড জুড়ে মাকড়সার জালের মতো ছড়িয়ে রয়েছে হামাস জঙ্গিদের সুড়ঙ্গ। গত ১০ মাস ধরে যুদ্ধে মাটির নিচের সেই ডেরাগুলো গুঁড়িয়ে দিচ্ছে ইজরায়েলি ফৌজ। এবার ইজরায়েলের প্রতিরক্ষা বাহিনীর তরফে জানানো হয়েছে, কয়েক কিলোমিটার দীর্ঘ হামাসের টানেল ধ্বংস করে দেওয়া হয়েছে। সুড়ঙ্গে খতম করা হয়েছে ১০০-র উপর হামাস জঙ্গিকে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত ১০ মাস ধরে হামাস নিধনে গোটা গাজা ভূখণ্ড গুঁড়িয়ে দিচ্ছে ইজরায়েল।
  • শনিবার ইজরায়েলি ফৌজের 'অগ্নিবর্ষণে' সেখানে মৃত্যু হয়েছে অন্তত ১৬ জনের।
  • আল-নুসাইরাতের একটি শরণার্থী শিবিরেও হামলা চালায় ইজরায়েল।
Advertisement