shono
Advertisement
Giorgia Meloni

'রাশিয়া-ইউক্রেন লড়াই থামাতে ভূমিকা নিক ভারত', জেলেনস্কির সঙ্গে সাক্ষাতের পর বললেন মেলোনি

শনিবার ইউক্রেনের প্রেসিডেন্টেক সঙ্গে সাক্ষাৎ হয় ভলোদিমির জেলেনস্কির সঙ্গে।
Published By: Biswadip DeyPosted: 09:30 AM Sep 08, 2024Updated: 09:33 AM Sep 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কবে থামবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ? এই প্রশ্নের উত্তর এখনও মেলেনি। পেরিয়ে গিয়েছে আড়াই বছর । হামলা পালটা হামলা, মৃত্যুমিছিল সবকিছুই অব্যাহত। এই পরিস্থিতিতে নতুন করে সংঘর্ষ থামানোর আর্জি ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির মুখে। শনিবার তিনি সাক্ষাৎ করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে। আর সেপ্রসঙ্গে জানিয়ে দিলেন, এই লড়াই থামাতে বড় ভূমিকা নিতে হবে ভারত ও চিনকে।

Advertisement

শনিবার জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ হয় মেলোনির। ইউক্রেনের প্রতি পূর্ণ সমর্থন জানান ইটালির প্রধানমন্ত্রী। পরে তিনি জানিয়ে দেন, কিয়েভের প্রতি তাঁদের এই সমর্থন কেবল নৈতিক কর্তব্যই নয়। বরং ইটালির জাতীয় স্বার্থেই অন্য একটি দেশের জাতীয় অখণ্ডতা বজায় রাখতে চান তিনি। মেলোনির কথায়, ''আমার সিদ্ধান্ত কখনওই বদলাবে না। চিন ও ভারতকেও এই সংঘর্ষ থামাতে ভূমিকা পালন করতে হবে।''

[আরও পড়ুন: পাক-ক্রিকেটকে বাঁচাতে দরকার গম্ভীরের মতো শক্ত ধাতুর কোচ, চর্চা বর্ডারের ওপারেই]

এদিকে ন্যাটোর সাধারণ সম্পাদক জেন্স স্টোলটেনবার্গ শুক্রবারই চিনের কাছে আবেদন জানান, ইউক্রেন সংঘর্ষে রাশিয়াকে সমর্থন না করার জন্য। তাঁর মতে, এই যুদ্ধ যে অব্যাহত রয়েছে তার পিছনে বেজিংয়ের বড় ভূমিকা রয়েছে। যদিও চিন আগেই ন্যাটোকে 'পক্ষপাতদুষ্ট' বলে তোপ দেগেছিল।

সম্প্রতি হঠাৎই যুদ্ধবিরতির কথা শোনা গিয়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের গলায়। যুদ্ধ থামানোর জন্য তিনি ভরসা করতে চাইছেন ভারত, চিন, ব্রাজিল- এই তিন দেশের উপরে। গত আগস্টে ইউক্রেন সফরে গিয়েছিলেন মোদি। সেই সময় ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানান, তিনি চান ভারসাম‌্য রক্ষার কূটনীতির বদলে সরাসরি তাঁদের পাশেই এসে দাঁড়াক ভারত।সুতরাং এই লড়াই থামাতে নয়াদিল্লিকে যে সব পক্ষই পাশে চাইছে তা পরিষ্কার।

[আরও পড়ুন: যৌন হেনস্তার অভিযোগ! ডিরেক্টর্স গিল্ড থেকে সাসপেন্ড অরিন্দম শীল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নতুন করে রাশিয়া-ইউক্রেন সংঘর্ষ থামানোর আর্জি ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির মুখে।
  • শনিবার তিনি সাক্ষাৎ করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে।
  • আর সেপ্রসঙ্গে জানিয়ে দিলেন, এই লড়াই থামাতে বড় ভূমিকা নিতে হবে ভারত ও চিনকে।
Advertisement