shono
Advertisement

নয়া জুরাসিক ওয়ার্ল্ডের খোঁজ! আচমকাই মিলল ৭ হাজার দ্বীপের সন্ধান

স্যাটেলাইট প্রযুক্তির যুগেও চমক।
Posted: 05:04 PM Mar 03, 2023Updated: 05:04 PM Mar 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্যাটেলাইট প্রযুক্তির যুগেও চমক। একেবারে হলিউড সিনেমার কায়দায় খোঁজ মিলল ৭ হাজার দ্বীপের। সূত্রের খবর, কার্যত নয়া ‘জুরাসিক ওয়ার্ল্ডের’ সন্ধান পেয়েছে জাপান।

Advertisement

সিএনএন-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, নিজের ভৌগলিক এলাকায় সম্প্রতি ৭ হাজার নতুন দ্বীপের সন্ধান পেয়েছে জাপান। ডিজিটাল ম্যাপিংয়ের মাধ্যামে দেশটির ‘Geospatial Information Authority’ এই নতুন দ্বীপগুলির সন্ধান পেয়েছে। এর ফলে জাপানের মোট দ্বীপের সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ১২৫টি। উল্লেখ্য, ১৯৮৭ সালে জাপানি উপকূলরক্ষী বাহিনীর এক রিপোর্টে বলা হয়েছিল দেশটির মোট দ্বীপের সংখ্যা ৬ হাজার ৮৫২। এতদিন পর্যন্ত সেই সংখ্যাই সরকারিভাবে স্বীকৃত ছিল।

[আরও পড়ুন: এবার সাধারণ ইউক্রেনীয়দের উপর আত্মঘাতী হামলা! যুদ্ধ জিততে নয়া ছক পুতিনের]

বলে রাখা ভাল, দ্বীপ চিহ্নিত করার নির্দিষ্ট কোনও আন্তর্জাতিক নিয়ম বা চুক্তি নেই। তাই নতুন দ্বীপ খোঁজতে ৩৫ বছর আগের পদ্ধতি ব্যবহার করা হয়েছে। এই পদ্ধতিতে সমুদ্রবক্ষে ন্যূনতম ১০০ মিটার পরিধির যে কোনও প্রাকৃতিক ভূখণ্ডকে দ্বীপ হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। এভাবেই, ৭ হাজার নতুন দ্বীপের সন্ধান পেয়েছে জাপান (Japan)। আর এই দ্বীপগুলিতে এখনও মানুষের পা পড়েনি বলেই ধারণা করা হচ্ছে। সেখানে নতুন ধরনের প্রাণী বা আদিম মানুষের খোঁজ পাওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

এদিকে, ভৌগলিক সীমানায় এই বৃদ্ধি জাপানের জন্য নতুন সমস্যার জন্ম দিয়েছে। এমনিতেই চিন, রাশিয়া ও দক্ষিণ কোরিয়া-সহ একাধিক দেশের সঙ্গে টোকিওর সীমান্ত বিবাদ রয়েছে। রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা কুরিল দ্বীপ সমূহের একাংশ নিজের বলে দাবি করে জাপান। বিতর্কিত সেনকাকু দ্বীপপুঞ্জ নিয়ে চিনের (China) সঙ্গে বিবাদ রয়েছে জাপানের। গতবছর দ্বীপপুঞ্জটির কাছে ঢুকে পড়ে চিনের দু’টি যুদ্ধজাহাজ।এর ফলে দুই দেশের মধ্যে পরিস্থিতি আরও জটিল হয়েছে।

[আরও পড়ুন: গেরুয়া বসন, সোনার গয়নায় সজ্জিত কৈলাস রাষ্ট্রের প্রতিনিধি, কে এই মা বিজয়প্রিয়া নিত্যানন্দ?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement