shono
Advertisement

CM in Spain: ‘সব তৈরি, আপনাদের আসার অপেক্ষা’, মাদ্রিদ শিল্প সম্মেলনে লগ্নির আহ্বান মুখ্যমন্ত্রীর

'গ্রাসিয়াস'! বক্তব্য শেষে স্প্যানিশ ভাষায় ধন্যবাদজ্ঞাপন মুখ্যমন্ত্রীর।
Posted: 06:21 PM Sep 15, 2023Updated: 08:44 PM Sep 15, 2023

কুণাল ঘোষ ও কিংশুক প্রামাণিক, মাদ্রিদ: লক্ষ্য ছিল বাংলার ঘরে ‘লক্ষ্মী’ আনা। সেই লক্ষ্যে ৫ বছর পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) লম্বা বিদেশ সফরে গিয়েছেন। স্পেন ও দুবাইয়ের মধ্যে স্পেন থেকেই সিংহভাগ বিনিয়োগ টানা উদ্দেশ্য রাজ্য সরকারের। শুক্রবার মাদ্রিদে ছিল বহু প্রত্যাশিত শিল্প সম্মেলন। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের (BGBS) আদলেই হল মাদ্রিদের অনুষ্ঠান। রাজ্য সরকারের প্রতিনিধিদের পাশাপাশি সম্মেলনে উপস্থিত ছিলেন স্পেনের চেম্বার অফ কমার্সের প্রতিনিধিরা। প্রতিশ্রুতি রেখে সম্মেলনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশেই ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। এই মঞ্চেই সকলের সামনে রাজ্যের শিল্প পরিকাঠামো নিয়ে বক্তব্য রাখলেন। বললেন, ”সব তৈরি, শুধু আপনাদের আসার অপেক্ষা। একবার অন্তত এসে ঘুরে যান। দেখে যান বাংলার শিল্পবান্ধব পরিবেশ কেমন, কীভাবে কাজ হয়। তারপর আপনারা যোগ্য মনে করলে বিনিয়োগ করবেন। তবে কথা দিতে পারি, বাংলায় শিল্প গড়তে চাইলে কোনও কিছুর অভাব হবে না। আমরা সব নিয়ে প্রস্তুত।”

Advertisement

বৃহস্পতিবার মাদ্রিদে লা লিগার (La Liga) সভাপতির সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠকে বাংলার প্রাপ্তি হতে চলেছে ফুটবল অ্যাকাডেমি। কলকাতা অ্যাকাডেমি (Football Academy) গড়তে চলেছে লা লিগা, সেই মর্মে চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। তবে নজর ছিল শুক্রবারের শিল্প সম্মেলনের দিকে। বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের আদলে মাদ্রিদের শিল্প সম্মেলন থেকে বাংলার মুখ্যমন্ত্রী কতটা লগ্নি টানতে পারেন, তা নিয়ে কৌতুহল ছিল। আর সেখানেই স্প্যানিশ শিল্পপতিদের তিনি বাংলায় বিনিয়োগে অনুপ্রাণিত করলেন। 

[আরও পড়ুন: ইডির নজরে সানি লিওনি! ২০০ কোটি বাজেটের বিয়েতে ‘বিশেষ অতিথি’ হয়েই বিপাকে]

রাজ্য সরকারের ‘কন্যাশ্রী’, ‘রূপশ্রী’, ‘স্বাস্থ্যসাথী’, ‘যুবশ্রী’র সমাজকল্যাণমূলক প্রকল্পের সুবিধার কথা মাদ্রিদের সম্মেলনে তুলে ধরেন মুখ্যমন্ত্রী। এছাড়া শ্রমিকদের দক্ষতাবৃদ্ধি, শিল্পের উপযুক্ত পরিকাঠামো গঠন থেকে শুরু করে নির্দিষ্ট জমিনীতি তৈরি, ল্যান্ড ব্যাংক থেকে কারখানা গড়ার জন্য জমিদানের মতো একাধিক সুবিধার কথা জানান। এরপর তিনি বলেন, ‘এখানে দক্ষ শ্রমিকের অভাব নেই। এখানকার তরুণ প্রজন্ম কর্মোদ্যোগী, সকলে নিজের পায়ে দাঁড়াতে চায়। লোকবলের কোনও অভাব হবে না। আমার অনুরোধ, আপনারা শুধু একবার আসুন। এখানকার শিল্প পরিবেশ, পরিকাঠামো দেখুন। আমরা সবরকমভাবে শিল্প বিস্তারের জন্য প্রস্তুত। শুধু আপনাদের আসার অপেক্ষা।”

[আরও পড়ুন: মেদিনীপুরে ইস্পাত কারখানা গড়বেন সৌরভ, মমতার ঢালাও প্রশংসা করে নিজেই দিলেন সুখবর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement