shono
Advertisement

ভয়াবহ ভূমিকম্পে কাঁপল চিন, মৃত অন্তত ১১৮

আরও বাড়তে পারে মৃতের সংখ্যা।
Posted: 07:59 AM Dec 19, 2023Updated: 01:19 PM Dec 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠল চিন। তাসের ঘরের মতো হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বাড়িঘর। প্রকৃতির এই ভয়ানক রোষে এখনও পর্যন্ত অন্তত ১১৮ জনের মৃত্যু হয়েছে বলে খবর।

Advertisement

জানা গিয়েছে, সোমবার গভীর রাতে উত্তর-পশ্চিম চিনের গানসু এবং কিংহাই প্রদেশ কেঁপে উঠে। চিনা সংবাদমাধ্যম সিসিটিভি সূত্রে খবর, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.২। এর ফলে অনেক বহুতল তাসের ঘরের মতো ভেঙে পড়েছে। দুই প্রদেশ মিলিয়ে এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ১১৮। আহত বহু। ধ্বংসস্তূপের নীচে যারা আটকে পড়েছেন তাঁদের উদ্ধারে কাজ শুরু করে দিয়েছেন উদ্ধারকারীরা।

[আরও পড়ুন: নূপুর শর্মাকে সমর্থন করেছিলেন, এবার হিন্দুদের পাশে দাঁড়ালেন সম্ভাব্য ডাচ প্রধানমন্ত্রী]

চিনের সরকারি সংবাদমাধ্যম জিনহুয়া জানাচ্ছে, শুধুমাত্র গানসু প্রদেশেই ১০০ জন প্রাণ হারিয়েছেন। ভূমিকম্পের ফলে পরিকাঠামো বিস্তর ক্ষতিগ্রস্ত হয়েছে। বহু এলাকা বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছে। জলের পাইপ ফেটে গিয়েছে। এহেন বিপর্যয়ের মোকাবিলায় সমস্ত শক্তি নিয়োগ করার বার্তা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। বিপর্যস্ত গানসু এবং কিংহাই প্রদেশের আধিকারিকদের ক্ষতিগ্রস্থ এলাকায় পৌঁছে যাওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। উদ্ধারকাজে কোনও ত্রুটি যেন না থাকে তা নিশ্চিত করার কথাও বলেছেন শি। একইভাবে আহতদের পাশে দাঁড়ানোর বার্তা দিয়েছেন চিনের প্রিমিয়ার লি কিয়াং।  

[আরও পড়ুন: কেমন আছেন দাউদ? জানাল ছায়াসঙ্গী গ্যাংস্টার ছোটা শাকিল]

বলে রাখা ভাল, গত বছরও বিধ্বংসী ভূমিকম্পে কেঁপে উঠেছিল চিন। সেবার ভয়ংকর ভূমিকম্প (Earthquake) অনুভূত হয় সিচুয়ান প্রদেশের কাংডিংয়ে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.৬। প্রাণ হারিয়েছিলেন শতাধিক মানুষ। ২০০৮ সালে এই সিচুয়ানের ওয়েনচুয়ানে ভয়াবহ ভূমিকম্পে প্রাণ হারিয়েছিলেন অন্তত ৮ হাজার মানুষ। সেবার কম্পনের মাত্রা ছিল ৮।   

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement