Advertisement

‘বিজয় মালিয়াকে আর আশ্রয় দেবেন না’, ব্রিটেনকে অনুরোধ বিদেশমন্ত্রকের

07:40 PM Jun 11, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ অপেক্ষার পর কি তাহলে ‘লিকার ব্যারন’ বিজয় মালিয়াকে নাগালে পাচ্ছে ভারত? আশা জাগছে বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তবের বক্তব্যে। বৃহস্পতিবার তিনি জানিয়েছেন, বিজয় মালিয়ার প্রত্যর্পণ নিয়ে প্রতি মুহূর্তে ব্রিটেনের সঙ্গে যোগাযোগ রাখছে ভারত। এমনকী এও অনুরোধ করা হয়েছে, মালিয়া নিজে ফের ইংল্যান্ডে আশ্রয়ের খোঁজ করলে, তা যেন পত্রপাঠ খারিজ করে দেওয়া হয়। সংবাদসংস্থা এএনআই টুইট করে তাঁর বক্তব্য উদ্ধৃত করেছেন।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

আসলে, ঋণখেলাপি বিজয় মালিয়ার প্রত্যর্পণ নিয়ে টানাপোড়েন বেশ কিছুদিনের। গত সপ্তাহে এই সময়েই ২৪ঘণ্টার ব্যবধানে পালটে গিয়েছিল মালিয়াকে নিয়ে পদক্ষেপ। গত বুধবার রাতে ঠিক হয়ে গিয়েছিল, চলতি মাসেই ভারতে পাঠানো হবে বিজয় মালিয়াকে। কিন্তু বৃহস্পতিবার সেই আশায় কার্যত জল ঢেলে ব্রিটিশ হাইকমিশন জানিয়ে দেয়, এখনও বেশ কিছু আইনি প্রক্রিয়া বাকি রয়েছে। সেগুলো মিটলে তবেই পলাতক ‘লিকার ব্যরন’কে ভারতের হাতে প্রত্যর্পন করা হবে। কী সেই আইনি প্রক্রিয়া? এই প্রশ্নের উত্তরে হাই কমিশন জানিয়েছিল, তা একেবারেই গোপনীয়। ব্রিটেনের এই গোপনীয়তার জেরে মালিয়ার প্রত্যর্পণ ফের বিশ বাঁও জলে পড়ে গিয়েছিল।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: পঙ্গপালের হাত থেকে বাঁচতে পাকিস্তানের ভরসা ‘মুরগি বাহিনী’]

প্রত্যর্পণ রুখতে মামলায় বিজয় মালিয়া হেরে যাওয়ার পরও এই জটিলতার সুযোগে তিনি হয়ত ফের ব্রিটেনের আশ্রয়ে চলে যেতেন। তা আটকাতেই ভারতের তরফে অনুরোধ জানানো হয় যে মালিয়ার ওই অনুরোধ যেন খারিজ করে ব্রিটেন। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া-সহ একাধিক ভারতীয় ব্যাংক থেকে প্রায় ৯ হাজার কোটি টাকার ঋণ নিয়ে ব্রিটেনে গা ঢাকা দিয়েছেন কিংফিশার এয়ারলাইন্সের কর্ণধার। তারপর থেকেই তাকে ফেরাতে তৎপর ভারত। আগামী মাসের মধ্যে মালিয়াকে ভারতের হাতে প্রত্যর্পণ করা হবে, এমনই আশা বিদেশমন্ত্রকের।

[আরও পড়ুন: চব্বিশ ঘণ্টায় আক্রান্ত ৩৩ হাজার, করোনার মারে বিপর্যস্ত ব্রাজিল]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post ‘বিজয় মালিয়াকে আর আশ্রয় দেবেন না’, ব্রিটেনকে অনুরোধ বিদেশমন্ত্রকের appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next