shono
Advertisement

দেশে ফেরানো যাবে না মেহুল চোকসিকে! অ্যান্টিগা-বারবুডার আদালতের রায়ে আরও বাড়ল জটিলতা

বড় ধাক্কা খেল ভারত!
Posted: 12:11 PM Apr 15, 2023Updated: 03:59 PM Apr 15, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড় ধাক্কা খেল ভারত! আপাতত আর দেশে ফেরানো যাবে না মেহুল চোকসিকে (Mehul Choksi)। পুলিশি রিপোর্টের উপর ভিত্তি করে এমনই রায় দিল অ্যান্টিগা ও বারবুডা হাই কোর্ট। জানিয়ে দিল, দক্ষিণ আমেরিকা দ্বীপরাষ্ট্র থেকে জালিয়াতিতে অভিযুক্ত হিরে ব্যবসায়ীকে কোথাও নিয়ে যাওয়া যাবে না।

Advertisement

এ দেশের পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (Punjab National Bank) ১৩০০ কোটি টাকা জালিয়াতিতে অভিযুক্ত মেহুল চোকসি। ঋণ না মিটিয়ে দেশ ছাড়েন তিনি। আস্তানা বানান দক্ষিণ আমেরিকার দ্বীপপুঞ্জে। সেখান থেকে চোকসিকে দেশে ফেরাতে আইনি পদক্ষেপ শুরু করে কেন্দ্র। এর মাঝেই মার্চ মাসে ইন্টারপোলের রেড কর্নার নোটিস থেকে সরে যায় মেহুল চোকসির নাম। তখনই আশঙ্কা করা হচ্ছিল যে প্রত্যার্পণ প্রক্রিয়া ধাক্কা খাবে। শুক্রবার সেই আশঙ্কাই সত্যি হল। সে দেশের হাই কোর্ট জানিয়ে দিল, হাই কোর্টের নির্দেশ ছাড়া অ্যান্টিগা ও বারবুডা থেকে তাঁকে কোথাও নিয়ে যাওয়া যাবে না।

[আরও পড়ুন: মোদির সফরের দিনই ‘ওয়াশিং পাওডারে’র পোস্টারে ছয়লাপ অসম, নিশানায় শুভেন্দুও]

২০১৮ সালে ভারত থেকে পালিয়ে অ্যান্টিগা ও বারবুডায় আশ্রয় নিয়েছিলেন মেহুল চোকসি। তারপরেই পাঞ্জাব ন্যাশনাল ব্যাংকের (PNB) কর্তা মেহুলের বিরুদ্ধে ১৩ হাজার কোটি টাকার আর্থিক তছরুপের অভিযোগ ওঠে। পরে জানা যায়, অ্যান্টিগার নাগরিকত্ব নিয়ে সেই দ্বীপেই আস্তানা গেড়েছেন মেহুল চোকসি। এই ঘটনার প্রায় ১০ মাস পরে চোকসিকে লাল তালিকাভুক্ত করে ইন্টারপোল। তাঁকে ওয়ান্টেড তালিকা থেকে সরিয়ে দেয় ইন্টারপোল। ভারতে নিয়ে গেলে তাঁর নিরাপত্তা বিঘ্নিত হতে পারে বলে আবেদন জানিয়েছিলেন চোকসি। সেই বিষয়টিও মেনে নিয়েছে ইন্টারপোলের (Interpol) বিশেষ আদালত। এবার পলাকার হিরে ব্য়বসায়ীর পক্ষে রায় দিল সে অ্যান্টিগার আদালতও। ফলে মেহুল চোকসিকে দেশে ফেরানোর আশা কার্যত শেষ বলে  মনে করছে ওয়াকিবহাল মহল। 

[আরও পড়ুন: কালো টাকায় অয়ন-কুন্তল-প্রসন্নদের ‘জলের দামে’ সম্পত্তি কেনার বহর, হতবাক সিবিআই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement