shono
Advertisement

‘মেয়েকে দুধ খাওয়াতে উঠে দেখলাম, চাকরিটা আর নেই’, মেটা কর্মীর কাহিনিতে চোখে জল নেটিজেনদের

মাতৃত্বকালীন ছুটির সময়েই তাঁকে ছেঁটে ফেলা হয়েছে।
Posted: 05:11 PM Nov 11, 2022Updated: 07:15 PM Nov 11, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক ধাক্কায় বড় সংখ্যায় কর্মীদের ছাঁটাই করছে মেটা (META)। বুধবার প্রায় ১১ হাজার কর্মীকে ছেঁটে ফেলেছে মার্ক জুকারবার্গের সংস্থা। আচমকা কাজ খুইয়ে একের পর এক পোস্ট করছেন মেটার সদ্য প্রাক্তন কর্মীরা। তার মধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে অন্নিকা প্যাটেলের পোস্ট। মাতৃত্বকালীন ছুটির মধ্যেই তাঁকে ছেঁটে ফেলার সিদ্ধান্ত নিয়েছে মেটা কর্তৃপক্ষ। চাকরি হারিয়ে সোশ্যাল মিডিয়ায় নিজের মনের কথা প্রকাশ করেছেন তিনি। স্বভাবতই নেটদুনিয়ায় শোরগোল ফেলে দিয়েছে এই পোস্টটি।

Advertisement

মাত্র তিন মাস আগে ফুটফুটে কন্যার জন্ম দিয়েছেন অন্নিকা। একরত্তির সঙ্গে সম্ভবত জীবনের সেরা সময় কাটাচ্ছেন তিনি। মাতৃত্বের স্বাদ পুরোদমে উপভোগ করার সময়েই হঠাৎ অশনি সংকেত। সহকর্মীদের কাছে জানতে পারলেন, বিপুল সংখ্যক কর্মীকে ছেঁটে ফেলার প্রক্রিয়া শুরু করেছে মেটা কর্তৃপক্ষ। দুরুদুরু বুকে অপেক্ষা করতে থাকলেন ফেসবুকের কমিউনিকেশন ম্যানেজার। এহেন পরিস্থিতিতে শুনলেন, চাকরি গিয়েছে তাঁর ঊর্ধ্বতন ম্যানেজারের।

[আরও পড়ুন: ইউক্রেনের ভারতীয় পড়ুয়ারা পড়াশোনা শেষ করুক রাশিয়ায়, ‘বন্ধু’ ভারতকে প্রস্তাব মস্কোর]

আশঙ্কা চেপে রেখেই সদ্যোজাত মেয়েকে দুধ খাওয়াতে ঘুম থেকে উঠেছিলেন অন্নিকা। মায়ের আদর পেয়ে ফের নিশ্চিন্তে ঘুমিয়ে পড়েছিল তাঁর ছোট্ট শিশুকন্যা। কিন্তু অন্নিকার মনে তখন তোলপাড় চলছে, চাকরিটা কি আদৌ থাকবে? আশঙ্কা সত্যি করে ভোর সাড়ে পাঁচটায় এসে গেল কর্তৃপক্ষের ইমেল। জানিয়ে দেওয়া হল, এই মুহূর্ত থেকে তিনি কর্মহীন। অন্নিকা বলছেন, “ইমেলটা পেয়ে আমার চোখে জল এসে গিয়েছিল।”

তবে ভবিষ্যতের জন্য লড়াই করতে প্রস্তুত অন্নিকা। তিনি খুব ভাল করে জানেন, এই সময়ে ফের নতুন চাকরি খুঁজে পাওয়া তাঁর পক্ষে খুব কঠিন। কিন্তু সদ্যোজাত মেয়ের মুখ চেয়েই ফের চোয়াল শক্ত করে এগিয়ে যাবেন, পণ করেছেন অন্নিকা। দীর্ঘ পোস্টে তিনি লিখেছেন, “গত তিন মাস আমার জন্য বেশ কঠিন ছিল। কিন্তু পৃথিবীতে কোনও কিছুর বিনিময়েই এই সময়টা আমি হারাতে পারতাম না। মেয়ের সঙ্গে যে সুন্দর সময়টা কাটিয়েছি, তার কোনও মূল্য হয় না।” আর কিছুদিন পরেই অন্নিকার মাতৃত্বকালীন ছুটি শেষ হয়ে যাবে। তারপরে ফের বাস্তবের রুক্ষ জমিতে নেমে লড়াই করতে হবে তাঁকে। কিন্তু একজন মেয়ের জীবনের সবচেয়ে সুন্দর সময়ে তাঁকে চাকরি থেকে বরখাস্ত করে দেওয়া- অন্নিকার জীবনের এই কাহিনী নেটিজেনদের চোখ ভিজিয়ে দিয়েছে। 

[আরও পড়ুন:‘বাড়িতে বসে কাজ করা চলবে না’, টুইটার কর্মীদের উদ্দেশে প্রথম বার্তাতেই কঠোর মাস্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement