shono
Advertisement

‘উই লাভ ভারত’, ইন্দোনেশিয়ায় মোদিভক্তদের প্ল্যাকার্ডে কোন ইঙ্গিত?

সত্যিই দেশের নাম পালটে ভারত রাখা হচ্ছে?
Posted: 10:26 AM Sep 07, 2023Updated: 10:32 AM Sep 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘উই লাভ ইন্ডিয়া’ নয়, এবার ‘উই লাভ ভারত’। নাম বদলের জল্পনার মাঝেই ইন্দোনেশিয়ায় মোদিভক্তদের প্ল্যাকার্ড নতুন জল্পনা উসকে দিল। তবে কি সত্যিই দেশের নাম পালটে ভারত রাখা হচ্ছে? আন্তর্জাতিক মঞ্চেও কি কূটনীতির পর্দার আড়ালে ইতিমধ্যেই সেই বার্তা দেওয়া হয়ে গিয়েছে?

Advertisement

আজ বৃহস্পতিবার আসিয়ান-ইন্ডিয়া সামিটে যোগ দিতে জাকার্তা পৌঁছন মোদি। সেখানে তাঁকে স্বাগত জানাতে দাঁড়িয়েছিলেন বেশ কয়েকজন স্থানীয় মহিলা। তাঁদের পোশাকেও ছিল ভারতীয় সংস্কৃতির ছোঁয়া। লালপাড় সাদা শাড়িতে তাঁদের হাতে ছিল ‘উই লাভ ভারত’ ও ‘ওয়েলকাম পিএম মোদি’ লেখা প্ল্যাকার্ড। এক মোদিভক্তের কথায়, “আমরা প্রধানমন্ত্রী মোদিকে খুব ভালবাসি। তাঁকে স্বাগত জানাতে এখানে জড়ো হয়েছি আমরা।”

[আরও পড়ুন: আসিয়ান-ইন্ডিয়া সামিটে যোগ দিতে ইন্দোনেশিয়ায় প্রধানমন্ত্রী, উঠল ‘মোদি-মোদি’ স্লোগান]

এদিন ২০তম আসিয়ান-ইন্ডিয়া শীর্ষ সম্মেলনে হিন্দিতে ভাষণ দেন প্রধানমন্ত্রী মোদি। তিনি বলেন, “ইতিহাস ও ভূগোলের বন্ধনে আবদ্ধ ভারত ও আসিয়ান। মূল্যবোধ, শান্তি, সমৃদ্ধি ও বহুমুখী বিশ্ব নিয়ে আমাদের বিশ্বাস এক। ভারতের অ্যাক্ট ইস্ট পলিসির মূল স্তম্ভ হচ্ছে আসিয়ান।” উদ্বোধনী ভাষণে মোদি সাফ জানান, এই যুগ এশিয়ার। পাশাপাশি, সংঘাত ভুলিয়ে বিশ্ব ভ্রাতৃত্বের বার্তাও দেন তিনি। 

উল্লেখ্য, দেশের নামবদল। এই মুহূর্তে জাতীয় রাজনীতির সবচেয়ে চর্চিত বিষয়। অথচ সেই নামবদল নিয়ে বিজেপির শীর্ষস্তরের নেতাদের এবং মন্ত্রীদের মুখ খোলার উপায় নেই। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্ত্রীদের নির্দেশ দিয়েছেন, এ নিয়ে সবার মুখ খোলার দরকার নেই। শুধু যারা এ সংক্রান্ত বিবৃতি দেওয়ার জন্য দায়িত্বপ্রাপ্ত তাঁরা মন্তব্য করবেন।

[আরও পড়ুন: দেশের নাম ‘ইন্ডিয়া’ থেকে ‘ভারত’ করা সম্ভব? কী বলছে রাষ্ট্রসংঘ?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement