shono
Advertisement

লিভারের রহস্যময় অসুখে আক্রান্ত শিশুরা, নতুন ভাইরাস সংক্রমণ নিয়ে সচেতন করল WHO

এখনও পর্যন্ত ইউরোপ, আমেরিকায় এই অসুখের প্রকোপ দেখা যাচ্ছে।
Posted: 01:03 PM Apr 16, 2022Updated: 01:03 PM Apr 16, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের যখন একটু একটু করে ভয় ধরাচ্ছে করোনা (Coronavirus) সংক্রমণ, সেই সময়ই আরেক ভাইরাসের প্রকোপে রহস্যময় এক অসুখ ছড়িয়েছে আমেরিকা (US), ইউরোপের বিভিন্ন দেশে। শিশুরাই এতে আক্রান্ত হচ্ছে। মূলত সর্দিজ্বর ছড়ানোর এক ধরনের ভাইরাসই এই সংক্রমণের মূলে। এর প্রকোপেই শিশুদের যকৃতের (Liver) অসুখ হচ্ছে। যা নিয়ে চিন্তিত চিকিৎসা বিজ্ঞানীরা। ইতিমধ্যেই এই অসুখ সম্পর্কে সকলকে সচেতন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO।

Advertisement

ইতিমধ্যেই ব্রিটেনে অন্তত ৭৪টি শিশুর খোঁজ মিলেছে যারা হেপাটাইটিসে আক্রান্ত। তাদের লিভারে সংক্রমণের পিছনে ওই ভাইরাসই রয়েছে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি স্পেন ও আয়ারল্যান্ডেও শিশুদের একই রকম অসুখে আক্রান্ত হওয়ার কথা জানা গিয়েছে। একই ভাবে আমেরিকাতেও খোঁজ মিলেছে অসুখটির। মার্কিন স্বাস্থ্য বিভাগের তরফে জানানো হয়েছে, আলবামায় ৯টি এই ধরনের সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। সব মিলিয়ে উদ্বেগ বাড়ছে।

[আরও পড়ুন: ঘনিষ্ঠ হতে আপত্তি, ছাত্রীর ছবি বিকৃত করে সোশ্যাল মিডিয়ায় পোস্ট কিশোরের!]

এই পরিস্থিতিতে WHO জানাচ্ছে, গত এক মাস ধরে যেভাবে এই ধরনের সংক্রমণের ঘটনা বাড়ছে, তাতে আগামিদিনে যে এই ধরনের আরও সংক্রমণের সম্ভাবনা বাড়ছে এতে সন্দেহ নেই।

আমেরিকায় আক্রান্ত শিশুদের বয়স ১ থেকে ৬ বছরের মধ্যে। তাদের মধ্যে দু’জনের যকৃত প্রতিস্থাপন করতে হয়েছে। ইউরোপেও একই ভাবে শিশুদের মধ্যেই এমন সংক্রমণের সংখ্যা বাড়ার বিষয়টা লক্ষ করা গিয়েছে।

স্কটল্যান্ডে ১০টি শিশুর একই ভাবে আক্রান্ত হওয়ার পরই প্রথম বিষয়টি ‘হু’র নজরে আসে। দেখা যায় প্রত্যেকেই হেপাটাইটিস জাতীয় অসুখে আক্রান্ত। এবং প্রত্যেকের অসুস্থতাই এত বেশি যে হাসপাতালে ভরতি করতে হচ্ছে। জানা যাচ্ছে, জন্ডিস, ডায়রিয়া ও তলপেটের ব্যথা এই অসুখের লক্ষণ। তবে সাধারণ ভাবে অসুখে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা না ঘটলেও অনেকেরই যকৃত প্রতিস্থাপন করতে হয়েছে।

[আরও পড়ুন: ‘রামচন্দ্র ভগবান নন’, বিজেপির জোটসঙ্গীর মন্তব্য নিয়ে বিতর্কের ঝড়, সতর্ক করল গেরুয়া শিবির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement