shono
Advertisement

‘বিরোধিতা ভুলে দেশের হয়েই কথা বলা দরকার’, মার্কিন কংগ্রেসে রাহুলকে তোপ মোদির

আমেরিকায় গিয়ে ভারতীয় গণতন্ত্রের সমালোচনা করেছিলেন রাহুল গান্ধী।
Posted: 12:48 PM Jun 23, 2023Updated: 12:48 PM Jun 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যতই মতানৈক্য থাক, বিদেশের মাটিতে দাঁড়িয়ে তা ভুলে গিয়ে দেশের হয়ে কথা বলা উচিত। মার্কিন কংগ্রেসে (US Congress) দাঁড়িয়ে সাফ এই কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। কয়েকদিন আগেই আমেরিকা (USA) সফরে গিয়ে কেন্দ্র সরকারের একাধিক আচরণের তীব্র বিরোধিতা করেছিলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। নাম না করে প্রাক্তন কংগ্রেস সাংসদকেই একহাত নিয়েছেন প্রধানমন্ত্রী, এমনটাই মত বিশেষজ্ঞদের।

Advertisement

নজির গড়ে দ্বিতীয়বার মার্কিন কংগ্রেসে ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বক্তৃতায় মুগ্ধ হয়ে ১৫ বার নিজেদের আসন ছেড়ে উঠে দাঁড়িয়েছেন মার্কিন জনপ্রতিনিধিরা। ৭৯ বার তাঁদের করতালিতে ফেটে পড়েছে কংগ্রেসের ভবন। ভারত-মার্কিন দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত করার পাশাপাশি নানা বিষয়ে কথা বলেন মোদি। সেই সময়েই নাম না করে রাহুল গান্ধীকে কটাক্ষ করেন তিনি। 

[আরও পড়ুন: মনোনয়নের নথি বিকৃতি মামলায় এখনই CBI তদন্ত নয়, অন্তর্বর্তী স্থগিতাদেশ ডিভিশন বেঞ্চের]

বক্তৃতা দিতে গিয়ে মোদি বলেন, “আদর্শ ও মতামতের বিরোধিতা থাকতেই পারে। কিন্তু সেই বিরোধ ভুলে আপনারা সকলে একত্রিত হয়েছেন তা দেখে খুবই ভাল লাগছে। বিশ্বের বৃহত্তম দুই গণতন্ত্রের সম্পর্ক উদযাপন করতে আপনারা আজ এখানে এসেছেন। খুবই প্রাণবন্ত একটি গণতন্ত্রের সদস্য আমি। তাই বুঝতে পারি কতখানি বিরোধিতা সামাল দিয়ে তবে গণতন্ত্র বজায় রাখা যায়।”

তারপরেই বলেন, “যদি সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে আমার সাহায্য লাগে, তাহলে আমি অবশ্যই পাশে থাকব। আমি মনে করি, নিজের দেশে রাজনৈতিক মতবিরোধ থাকবেই। সেটাই থাকা উচিত। কিন্তু দেশের কথা মাথায় রেখে সকলকেই একজোট হতে হয়। দেশের হয়েই কথা বলতে হয়। আপনারা সেটা করে দেখিয়েছেন, তাই মার্কিন কংগ্রেসকে অভিনন্দন।” কয়েকদিন আগেই আমেরিকা সফরে গিয়ে কংগ্রেস নেতা রাহুল গান্ধী ভারতের গণতন্ত্র নিয়ে প্রশ্ন তুলেছিলেন। তার জেরে সমালোচনার মুখেও পড়তে হয় তাঁকে। নাম না করে মার্কিন সংসদ থেকেই রাহুলকে পালটা দিলেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: Panchayat Election 2023: পঞ্চায়েতে দ্বিগুণ হল বিজেপির সংখ্যালঘু প্রার্থী! গুরুত্ব দিচ্ছে না তৃণমূল]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement