shono
Advertisement

নির্বাচনে অনায়াস জয়, ফের ইজরায়েলের প্রধানমন্ত্রী হচ্ছেন ‘মোদির বন্ধু’নেতানিয়াহু

ইতিমধ্যেই তাঁকে জয়ের শুভেচ্ছা জানিয়েছেন মোদি।
Posted: 10:27 AM Nov 04, 2022Updated: 10:30 AM Nov 04, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক যুগের শাসন শেষে গত বছরের জুনে ক্ষমতা হারান বেঞ্জামিন নেতানিয়াহু (Benjamin Netanyahu)। মাত্র ১ ভোটের ব্যবধানে জিতে তাঁর জায়গায় ইজরায়েলের প্রধানমন্ত্রী হন নাফাতালি। কিন্তু অবশেষে ফের মসনদে প্রত্যাবর্তন করতে চলেছেন নেতানিয়াহুই। বৃহস্পতিবারই নির্বাচনে তাঁর পরাজয় স্বীকার করে নিয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ (Yair Lapid)। সেই সঙ্গে অভিনন্দন জানিয়েছেন বিরোধী নেতা নেতানিয়াহুকে। জানা গিয়েছে, নির্বাচনে দক্ষিণপন্থী দলগুলির জোট সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পরই নিশ্চিত হয়ে গিয়েছিল বর্ষীয়ান নেতার প্রত্যাবর্তনের বিষয়টি।

Advertisement

চার বছরে পঞ্চমবার ভোটের দামামা বাজিয়ে গত ১ নভেম্বর ইজরায়েলে ভোট হয়। জানা গিয়েছে, ৯৯ শতাংশ ব্যালটের গণনার পরে দেখা গিয়েছে ১২০ আসনের মধ্যে ৬৪টিতেই অনায়াস জয় পেয়েছে নেতানিয়াহুর দলের জোট। এরপরই ক্ষমতা হস্তান্তরের প্রক্রিয়া শুরুর নির্দেশ দেন লাপিদ। ইতিমধ্যেই নেতানিয়াহুকে জয়ের জন্য শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

[আরও পড়ুন: ‘আমাকে হত্যার ষড়যন্ত্র খোদ পাক প্রধানমন্ত্রীর’, হাসপাতাল থেকেই বিস্ফোরক ইমরান]

গত জুনেই সংসদ ভাঙার পরিস্থিতি তৈরি হয়েছিল ইজরায়েলে। প্রস্তাব পেশ করেছিল ইজরায়েল (Israel) সরকার নিজেই। কিন্তু শেষ মুহূর্তে বেশ কিছু আইনি প্রক্রিয়া নিয়ে দ্বন্দ্বে জড়িয়ে পড়ে সরকারের শরিক দলগুলি। দেশের প্রধানমন্ত্রীর কুরসিতে বসেন ইয়াইর লাপিদ। তখনই জানা গিয়েছিল নির্বাচন না হওয়া পর্যন্ত আপাতত অন্তর্বর্তীকালীন সরকারের দায়িত্ব সামলাবেন প্রাক্তন বিদেশমন্ত্রী। ভোট হবে অক্টোবর বা তার পরে।

ইজরায়েলের প্রাক্তন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট (Naftali Bennett) আগেই জানিয়ে দিয়েছিলেন, নির্বাচনে লড়তে চান না তিনি। সেই সঙ্গে তাঁর দল ইয়ামিনা পার্টির সব দায়িত্ব থেকেও অব্যাহতি নেন তিনি। তখনই পরিষ্কার হয়ে গিয়েছিল আগামী নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে লাপিদ এবং প্রাক্তন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর মধ্যে। বিশেষজ্ঞরা জানিয়েছিলেন, আমজনতার মধ্যে খুবই জনপ্রিয় নেতানিয়াহু। নির্বাচনে জিতে তিনিই প্রধানমন্ত্রী হবেন বলেই ভবিষ্যদ্বাণী করেছিলেন তাঁরা। শেষপর্যন্ত সেটাই সত্য়ি হল। ফের দেশের প্রধানমন্ত্রী হতে চলেছেন অভিজ্ঞ জননেতাই। এই খবরে নিশ্চিত ভাবেই খুশি হবে নয়াদিল্লি। কেননা নেতানিয়াহুর প্রত্যাবর্তনে ভারত-ইজরায়েল দ্বিপাক্ষিক সম্পর্কের আরও উন্নতি হবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল। 

[আরও পড়ুন: Coronavirus: দেশে একদিনে করোনার কবলে ১,২১৬ জন, বাড়ছে মৃতের সংখ্যা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement