shono
Advertisement

বিশ্বজুড়ে শুরু হতে পারে হৃদরোগের মহামারী! আতঙ্ক ছড়াচ্ছে করোনার JN.1 উপরূপ

জাপানের শীর্ষস্থানীয় গবেষণা সংস্থার দাবি ঘিরে শোরগোল।
Posted: 11:21 AM Dec 31, 2023Updated: 11:49 AM Dec 31, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের আতঙ্ক ছড়াচ্ছে করোনা। মারণ ভাইরাসের নয়া উপরূপ JN.1-এর বাড়বাড়ন্ত উদ্বেগের কারণ হয়ে দাঁড়াচ্ছে। বিশেষজ্ঞদের দাবি, এই সাবভ্যারিয়েন্টের ধাক্কায় বিশ্বজুড়ে দেখা দিতে পারে হৃদরোগের মহামারী! হতে পারে স্ট্রোকও! নতুন জাপানি গবেষণায় এমনই দাবি করা হয়েছে।

Advertisement

জাপানের শীর্ষস্থানীয় গবেষণা সংস্থা রিকেন নয়া রিপোর্ট পেশ করে সতর্কতা জারি করেছে। সেই রিপোর্টে বলা হয়েছে, মানবদেহের কোষে করোনা ভাইরাস (Coronavirus) জেঁকে বসলে হৃদযন্ত্রের উপরে প্রভাব ছড়াতে থাকে। ফলে যাঁরাই এই অসুখে ভুগেছেন, তাঁদের সকলেরই হৃদযন্ত্রে সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে। তবে রেডক্লিফের মেডিক্যাল ল্য়াবরেটরির ডিরেক্টর সোহিনী সেনগুপ্ত জানিয়েছেন, এখনও এই নিয়ে চূড়ান্ত কথা বলার সময় আসেনি। এর জন্য আরও বিস্তৃত গবেষণার প্রয়োজন। 

[আরও পড়ুন:‘মা, আমি কি VIP?’, তৈমুরের অবুঝ প্রশ্নের উত্তরে কী বললেন করিনা?]

এদিকে শনিবার স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পওয়ার জানান, প্রত্যেক রাজ্যের সঙ্গে বৈঠক করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। করোনা পরীক্ষার সংখ্যা বাড়ানো হয়েছে। বিশেষ করে সতর্ক থাকতে হবে প্রবীণ নাগরিকদের। তবে এখনই উদ্বেগের কারণ নেই বলে জানিয়েছে কেন্দ্র। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে বলা হয়েছে, এখনও পর্যন্ত এই সাব ভ্যারিয়েন্টে সেরকম ভয়ের কোনও কারণ নেই। কিন্তু এর মধ্যেই ভয় ধরাচ্ছে জাপানের গবেষকদের আশঙ্কা।

[আরও পড়ুন: SSKM-এ মুখ্যমন্ত্রীর অস্ত্রোপচার নিয়ে ‘মিথ্যাচার’ শুভেন্দুর, কড়া জবাব দিল তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement