shono
Advertisement

ফুল ছড়ানো, বেড়ানোর জন্য ওড়ানো যাবে না হেলিকপ্টার, ৬ যাত্রীর মৃত্যুর পর নির্দেশ নেপালের

এভারেস্ট দেখতে গিয়ে হেলিকপ্টার ভেঙে পড়ে মৃত্যু হয় ৬ জনের।
Posted: 02:28 PM Jul 13, 2023Updated: 02:28 PM Jul 13, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খুব প্রয়োজন ছাড়া হেলিকপ্টার (Helicopter) ওড়ানো যাবে না- নতুন করে নির্দেশিকা জারি করল নেপাল। মঙ্গলবারই এভারেস্ট (Everest) দেখে ফেরার পথে হেলিকপ্টার ভেঙে মৃত্যু হয়েছে ছ’জনের। ভয়াবহ দুর্ঘটনার পরেই এই নির্দেশিকা জারি করেছে নেপালের (Nepal) বিমান পরিবহন মন্ত্রক। সাফ বলা হয়েছে, ঘুরতে যাওয়ার মতো কারণে হেলিকপ্টার ব্যবহারের অনুমতি দেওয়া হবে না। প্রসঙ্গত, কপ্টার দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে ইতিমধ্যেই তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

Advertisement

গত মঙ্গলবার নেপালের পর্বতশৃঙ্গগুলি ঘুরে দেখার জন্য একটি হেলিকপ্টার ভাড়া নিয়েছিলেন ৫ মার্কিন পর্যটক। এভারেস্ট শৃঙ্গের কাছেই একটি গ্রামে ভেঙে পড়ে হেলিকপ্টারটি। ঘটনাস্থলেই মৃত্যু হয় কপ্টারের সকল যাত্রীর। প্রাথমিক ভাবে অনুমান ছিল, পাহাড়ে ধাক্কা খেয়েই কপ্টারটি ভেঙে পড়েছিল। মর্মান্তিক ঘটনার দু’দিন পরেই নতুন করে নির্দেশিকা জারি করেছে নেপাল।

[আরও পড়ুন: এবার মুর্শিদাবাদে উদ্ধার পরিযায়ী শ্রমিকের আঙুল কাটা দেহ, ভোট হিংসার মাঝেই চাঞ্চল্য]

বুধবার রাতে নেপালের বিমান পরিবহন দপ্তরের তরফে টুইট করে বলা হয়েছে, “পণ্য পরিবহন, ঘুরতে যাওয়ার মতো ক্ষেত্রে হেলিকপ্টারের ব্যবহার করা যাবে না। অনেক ক্ষেত্রেই হেলিকপ্টার থেকে ফুল ছড়ানো হয়। তার জন্যও হেলিকপ্টার ব্যবহারের অনুমতি মিলবে না। আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত এই নির্দেশিকা কার্যকর থাকবে গোটা নেপাল জুড়ে।” উল্লেখ্য, জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বর্ষার কারণে নেপালের আবহাওয়া বিপজ্জনক থাকে।

প্রসঙ্গত, গত মঙ্গলবার মাঝ আকাশেই বেপাত্তা হয়ে যায় একটি হেলিকপ্টার। দীর্ঘক্ষণ পরে ভাকাঞ্জে এলাকার একটি গ্রাম থেকে হেলিকপ্টারের ধ্বংসাবশেষ মেলে। উদ্ধার হয় ৫ জনের মৃতদেহও। তারপরেই অপ্রয়োজনীয় কারণে হেলিকপ্টার ওড়ানোর উপর নিষেধাজ্ঞা জারি করেছে নেপালের প্রশাসন।

[আরও পড়ুন: বিশ্বের বৃহত্তম গণতন্ত্রই বাদ! রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পদ নিয়ে সওয়াল মোদির]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement