মার্কিন সহায়তায় ফের পালটা মার আফগান সেনার! খতম শতাধিক Taliban

02:39 PM Aug 10, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রক্তাক্ত আফগানিস্তান (Afghanistan)। ক্রমে ভয়াবহ আকার ধারণ করছে গৃহযুদ্ধ। দ্রুত কাবুল দখলের উদ্দেশ্যে প্রচণ্ড লড়াই শুরু করেছে তালিবান (Taliban)। মার্কিন সহায়তায় প্রত্যাঘাত করেছে আফগান সেনাও। গত রবিবারই নিকেশ হয় প্রায় ২০০ তালিবান জেহাদি। এবার ফের শতাধিক তালিবান খতম হল আফগান বায়ুসেনার আক্রমণে। আফগান প্রতিরক্ষামন্ত্রকের তরফে একাধিক টুইটে সেকথাই জানানো হয়েছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

মঙ্গলবার সকালে করা এক টুইটে মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয় কান্দাহারের বহিরাঞ্চল ও দন্দ, জেরিয়া, তখতাপোল জেলায় ৪৭ জন তালিবানকে খতম করার কথা। সেই সঙ্গে জানানো হয়, ওই হানায় ২৫ জনের আহত হওয়ার কথাও। তার আগে সোমবার সন্ধ্যা ৯টা নাগাদ হেলমন্দে ১০ জন তালিবান নিকেশ হওয়ার বিষয়ে টুইট করা হয়। তাদের মধ্যে ৩ জন আবার সিনিয়র তালিবান কমান্ডার। এছাড়াও আরেক টুইটে জানানো হয় লস্করগা ও হেলমন্দে ৪৫ জন তালিবান নিকেশ হওয়ার খবর। সব মিলিয়ে সোমবার সন্ধে থেকে মঙ্গলবারের সকাল পর্যন্ত শতাধিক তালিবান খতম হল আফগান সেনার হানায়।

[আরও পড়ুন: UN-এর নিরাপত্তা পরিষদের সভায় বক্তব্য PM Modi-র, সমুদ্র সুরক্ষা নিয়ে আলোচনা]

Advertising
Advertising

যুদ্ধবিধ্বস্ত কাবুলিওয়ালার দেশ থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর থেকেই ফের নতুন করে আফগানভূমের দখল নিতে শুরু করেছে তালিবানরা। আফগান সেনার সঙ্গে যুদ্ধে একের পর এক বড় শহরের দখল নিচ্ছে জঙ্গিগোষ্ঠী। উত্তরের বহু এলাকাই এখন তালিবানদের দখলে। এখনও পর্যন্ত ছয়টি প্রাদেশিক রাজধানী দখল করার দাবি করেছে জঙ্গিরা। এই পরিস্থিতিতে মার্কিনী সহায়তায় লাগাতার আক্রমণ চালিয়ে যাচ্ছে আফগান সেনাও।

[আরও পড়ুন: ভারতে প্রত্যর্পণের বিরুদ্ধে আবেদন করতে পারবেন Nirav Modi, রায় ব্রিটিশ আদালতের]

যদিও প্রাথমিক সহায়তা সত্ত্বেও ধীরে ধীরে ‘বন্ধু’ আফগানিস্তানের হাত হয়তো আমেরিকা ছেড়ে দিতে পারে এমন গুঞ্জনও শোনা যাচ্ছে। পেন্টাগনের মুখপাত্র জন কিরবির এক বিতর্কিত মন্তব্য ঘিরেই সেই সম্ভাবনা উসকে উঠেছে। দেশটিতে তালিবানের বিরুদ্ধে মার্কিন বায়ুসেনার অভিযানের প্রসঙ্গে কিরবি অত্যন্ত স্পষ্ট ভাষায় বলেন, ‘এটা ওদের লড়াই’।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এদিকে মঙ্গলবার বিকেলেই বিশেষ বিমানে দিল্লি ফিরবেন আফগানিস্তানে অবস্থিত ভারতীয় কূটনীতিকরা। আফগানিস্তানের পরিস্থিতি ক্রমশ জটিল হয়ে উঠছে দেখেই এই সিদ্ধান্ত। এদিন এয়ার ইন্ডিয়ার বিমানে ফেরানো হচ্ছে তাঁদের।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next