shono
Advertisement

ধুঁকছে পাকিস্তান! একধাক্কায় ৩৫ টাকা বাড়ল প্রতি লিটার জ্বালানির দাম, পেটের জ্বালায় লুঠ মুরগির খামার

মুদ্রাস্ফীতির চোটে নাভিশ্বাস পাক জনতার।
Posted: 06:33 PM Jan 29, 2023Updated: 06:36 PM Jan 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক সংকটে জেরবার পাকিস্তান (Pakistan)। মুদ্রাস্ফীতির জেরে মুখ থুবড়ে পড়েছে সেদেশের অর্থনীতি। ডলার পিছু পাকিস্তানি টাকার মূল্য আড়াইশো টাকা ছাড়িয়ে গিয়েছে। এহেন পরিস্থিতিতে পেট্রল ও ডিজেলের দাম লিটারপিছু ৩৫ টাকা বেড়ে গেল। সব মিলিয়ে নাভিশ্বাস সেদেশের আমজনতার। পরিস্থিতি কতটা ভয়াবহ, তা স্পষ্ট রাওয়ালপিন্ডিতে মুরগির খামারে হামলা করে ৫০ হাজার মুরগি চুরি করার ঘটনায়।

Advertisement

পাকিস্তানের অর্থমন্ত্রী ইশাক দার জানিয়েছেন, তেল ও গ্যাস কর্তৃপক্ষের প্রস্তাব মেনেই ওই মূল্যবৃদ্ধি। তাঁর কথায়, ”জ্বালানির কৃত্রিম ঘাটতি ও জ্বালানি মজুতের ঘটনার মোকাবিলা করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সুপারিশ মেনে।” উল্লেখ্য, আগের দিনই তাঁকে বলতে শোনা গিয়েছিল, “আল্লাই পাকিস্তান বানিয়েছেন। তিনি যখন দেশ তৈরি করেছেন, তখন এই সংকট থেকে উদ্ধার করবেন তিনিই। দেশকে রক্ষা করে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাবেন আল্লা।”

[আরও পড়ুন: হিসাব বহির্ভূত আয়ের অভিযোগ, নিজের দলের প্রধানকে বরখাস্ত করলেন ঋষি সুনাক]

এদিকে গত কয়েক মাস ধরেই মুদ্রাস্ফীতি (Inflation), নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম আকাশ ছুঁয়েছে পাকিস্তানে। বেহাল দশা আমজনতার। রান্নার গ্যাস, ভোজ্য তেল অমিল ইসলামাবাদে। ১৫ কেজির আটার বস্তার দাম ১৫০ টাকা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৫০ টাকা। দু’সপ্তাহের মধ্যে আটার দাম বেড়েছে ৩০০ টাকা। মোবাইল ইন্টারনেট পরিষেবাও মাঝেমাঝে ব্যাহত হচ্ছে। তারপরেও চাহিদামতো জোগানে ঘাটতি দেখা গিয়েছে। যার জেরে শাহবাজ শরিফের সরকারের ভূমিকা ঘিরে প্রশ্ন উঠতে শুরু করেছে।

অভাব অনটনের এই অবস্থায় রাওয়ালপিন্ডিতে মুরগির খামারে সশস্ত্র ছিনতাইয়ের ঘটনায় চুরি গিয়েছে ৫০ হাজার মুরগি। দেশের অন্যপ্রান্তেও এই ধরনের বেশ কিছু ঘটনা ঘটেছে। আসলে খাবারের প্রবল টানাটানিতে শেষ পর্যন্ত ছিনতাই, ডাকাতির পথ বেছে নিচ্ছেন বহু পাক নাগরিক। সব মিলিয়ে পাকিস্তানে জনজীবন কার্যতই বিপর্যস্ত, মূল্যবৃদ্ধির জাঁতাকলে পড়ে।

[আরও পড়ুন: ‘BBC বিপজ্জনক, নিষিদ্ধ করা হোক’, দিল্লিতে ব্রিটিশ সংবাদমাধ্যমের দপ্তরের সামনে পোস্টার হিন্দু সেনার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement