shono
Advertisement

পানামা কেলেঙ্কারিতে অভিযুক্ত নওয়াজ, খোয়ালেন প্রধানমন্ত্রীর পদ

'প্রধানমন্ত্রী পদের যোগ্য নন শরিফ।' The post পানামা কেলেঙ্কারিতে অভিযুক্ত নওয়াজ, খোয়ালেন প্রধানমন্ত্রীর পদ appeared first on Sangbad Pratidin.
Posted: 12:54 PM Jul 28, 2017Updated: 09:04 AM Jul 28, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পানামা পেপার কেলেঙ্কারিতে বড়সড় ধাক্কা খেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। শুক্রবার পানামা কাণ্ডে তাঁকে দোষী সাব্যস্ত করল পাক সুপ্রিম কোর্ট। প্রধানমন্ত্রী থাকার যোগ্য নন শরিফ। এই কথা বলার পাশাপাশি নওয়াজ এবং তাঁর পরিবারের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করারও নির্দেশ দিল সেদেশের শীর্ষ আদালত। যার জন্য প্রধানমন্ত্রীর পদ খোয়ালেন নওয়াজ। আর এই কারণেই পাকিস্তানে ফের একবার দেখা দিল তীব্র রাজনৈতিক অস্থিরতা।

Advertisement


গত বছর পানামা পেপার কেলেঙ্কারিতে নাম জড়িয়েছিল নওয়াজ শরিফ ও তাঁর পরিবারের লোকজনের। পানামার পাশাপাশি অন্যান্য আর্থিক কেলেঙ্কারিতেও তাঁদের দিকে আঙুল উঠেছিল। সু্প্রিম কোর্টে বিচারাধীন ছিল সেই মামলা। এদিন সেই বহু প্রতীক্ষিত মামলার শুনানিতে অভিযুক্ত হন নওয়াজ। শুধু প্রধানমন্ত্রী নয়, পাক অর্থমন্ত্রী ইশাক দার, নওয়াজ পুত্র হুসেন নওয়াজ, হাসান নওয়াজ এবং কন্যা মারিয়াম শরিফের নামও অভিযুক্তদের তালিকায় রয়েছে। এদিন বিচারক এজাজ আফজল খানের নেতৃত্বে পাঁচ সদস্যের বেঞ্চ শুনানিতে পাক প্রধানমন্ত্রীকে ভর্ৎসনা করে বলে, প্রধানমন্ত্রী পদে থাকার যোগ্য নন নওয়াজ। এরপরই তাঁর বিরুদ্ধে ফৌজদারি মামলার নির্দেশ দেওয়া হয়। মামলার শুনানিতে শীর্ষ আদালত বলে, পাকিস্তানের জনগণ ও পার্লামেন্টকে ধোঁকা দিয়েছেন শরিফ। প্রধানমন্ত্রী পদের তিনি অমর্যাদা করেছেন। আদালতের এই রায়ের পরেই ইস্তফা দিতে বাধ্য হন শরিফ। এর ফলে ফের একবার পাকিস্তানে তৈরি হয়েছে রাজনৈতিক সঙ্কট। এই নিয়ে পাকিস্তানের ইতিহাসে তৃতীয়বার এমন ঘটনা ঘটল, যেখানে নিজের মেয়াদ শেষ করতে পারলেন না প্রধানমন্ত্রী। এদিন মামলার শুনানিতে আদালতে শরিফের বহু অনুগামী ভিড় করেছিলেন। কী হবে পাক প্রধানমন্ত্রীর ভবিষ্যৎ? সেই নিয়ে গত কয়েকদিন ধরে জল্পনা চলছিল গোটা দেশ জুড়ে। শেষপর্যন্ত অবশ্য নিজের পদ থেকেই সরতে হল নওয়াজকে। সূত্রের খবর, দলের পদ থেকেও সরানো হতে পারে তাঁকে।

 

২০১৮ সালে পাকিস্তানে সংসদীয় নির্বাচন। কিন্তু ততদিন অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নওয়াজের চেয়ারে কে বসবেন? এই অচলাবস্থার সুযোগে ফের কি একবার সেনা শাসন জারি হবে ভারতের প্রতিবেশী দেশটিতে? প্রশ্ন উঠলেও, তাতে গুরুত্ব দিতে নারাজ সেদেশের রাজনৈতিক মহল। জানা যাচ্ছে, আপাতত নওয়াজ শরিফের ভাই ও পাক-পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহাবাজ শরিফ এবং পাক প্রতিরক্ষা মন্ত্রী খোয়াজা আসিফের নাম প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে উঠে আসছে। এছাড়া উঠে আসছে শাহিদ আব্বাসির নামও। তবে এই মুহূর্তে পরবর্তী প্রধানমন্ত্রী কাকে করা হবে, সেই নিয়ে বৈঠকে বসেছে সেদেশের ক্ষমতাসীন পিএমএলএন দল।

The post পানামা কেলেঙ্কারিতে অভিযুক্ত নওয়াজ, খোয়ালেন প্রধানমন্ত্রীর পদ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার