shono
Advertisement

‘১৯৭১ সালের মতোই ফের ভাঙবে পাকিস্তান’, হুঁশিয়ারি তালিবানের

ইসলামাবাদের উপরে কেন খেপে লাল তালিবান?
Posted: 09:11 PM Feb 20, 2024Updated: 09:12 PM Feb 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘ভক্ষক’কে কি গ্রাস করবে ‘দানব’? পাকিস্তানের সার্বভৌমত্ব বিঘ্নিত হওয়ার তালিবানি হুমকি প্রকাশ্যে আসার পরই এই প্রশ্ন উঠতে শুরু করেছে। গত অক্টোবরের গোড়াতেই প্রায় ১৭ লক্ষ শরণার্থীকে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছিল পাকিস্তান। তাঁদের মধ্যে অধিকাংশই আফগান। এর পর থেকে আফগানিস্তানের (Afghanistan) তালিবান শাসক ও ইসলামাবাদের মধ্যে বিবাদ তুঙ্গে উঠেছে।

Advertisement

গত কয়েক মাসে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। এই অবস্থায় আফগানিস্তানের উপ বিদেশমন্ত্রী শের মহম্মদ আব্বাস স্তানিকজাইয়ের হুঁশিয়ারি, যেভাবে ১৯৭১ সালে পাকিস্তান বিভক্ত হয়ে বাংলাদেশের জন্ম হয়েছিল, তেমনই পরিস্থিতি তৈরি হতে চলেছে!

[আরও পড়ুন: তিন সেনাকর্তাকে ফাঁসির সাজা মায়ানমারে! কেন এই পদক্ষেপ জুন্টার?]

পাকিস্তান একসময় তালিবান (Taliban) নেতাদের আশ্রয় দিয়েছে। তাদের আর্থিক সাহায্য করেছে। এমনকী ট্যাঙ্ক ও অন্যান্য অস্ত্রশস্ত্র বাবদ সহায়তাও করেছে। আর এখন সেই তালিবানই ক্ষোভ উগরে দিচ্ছে পাকিস্তানের বিরুদ্ধে। গত ১৬ ফেব্রুয়ারি এক জনসভায় শের মহম্মদ বলে, ”আমাদের প্রতিবেশী দেশটি শরণার্থীদের তাড়িয়ে দিচ্ছে নিষ্ঠুরের মতো। সবাইকে বলা হচ্ছে নিজেদের দেশে ফিরে যেতে।”এর পরই ১৯৭১ সালের উদাহরণ টেনে সে বলে, এই একনায়কোচিত আচরণের কারণে ফের বিভক্ত হতে পারে পাকিস্তান।

আসলে গত ১ নভেম্বরের মধ্যে আফগান শরণার্থীদের পাকিস্তান (Pakistan) ছাড়ার নির্দেশ দিয়েছিল ইসলামাবাদ। এহেন পদক্ষেপে রীতিমতো খেপে লাল তালিবান। প্রত্যাঘাতের হুমকিও দিয়ে রেখেছে মোল্লা আখুন্দজাদার দল। আফগান তালিবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ আগেই হুঁশিয়ারি দিয়েছে, ‘আফগান শরণার্থীদের প্রতি পাকিস্তানের এই আচরণ মেনে নেওয়া হবে না।’ এবার সেই একই সুর দেখা গেল আর এক তালিবান মন্ত্রীর গলাতেও।

[আরও পড়ুন: নাভালনির মৃত্যু নিয়ে মুখ খুললেন ট্রাম্প, তবে পুতিনের বদলে দুষলেন বাইডেনকে, কেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement