shono
Advertisement
Kargil War

কার্গিলে হামলা চালিয়েছিল পাকিস্তানি সেনাই, প্রথমবার স্বীকারোক্তি ইসলামাবাদের

২৫ বছর পর কার্গিল নিয়ে স্বীকারোক্তি পাকিস্তানের। দীর্ঘদিন ধরে দিল্লি যে দাবি করে আসছিল, ইসলামাবাদ যা মানতে চায়নি কিছুতেই, সেই সত্যই এবার প্রমাণিত হল।
Published By: Kishore GhoshPosted: 06:36 PM Sep 07, 2024Updated: 07:20 PM Sep 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানি সেনাই ছিল কার্গিল যুদ্ধে। ২৫ বছর পর স্বীকার করল ইসলামাবাদ। শনিবার, ৭ সেপ্টেম্বর ছিল পাকিস্তানের প্রতিরক্ষা দিবস। সেই উপলক্ষে পাক সেনাপ্রধান জেনারেল ওয়াসিম মুনির একটি অনুষ্ঠানে যোগ দেন। সেখানে নিজের ভাষণে তিনি বলেন, "ভারত ও পাকিস্তানের মধ্যে ১৯৪৮, ১৯৬৫, ১৯৭১ এবং ১৯৯৯-এর কার্গিল যুদ্ধে আমাদের কয়েক হাজার সেনা আত্মবলিদান দিয়েছেন।" এর ফলে দীর্ঘদিন ধরে দিল্লি যে দাবি করে আসছিল, ইসলামাবাদ যা এযাবৎকাল মানতে চায়নি কিছুতেই, সেই সত্যই প্রমাণিত হল।

Advertisement

১৯৯৯ সালে রক্তক্ষয়ী কার্গিল যুদ্ধ হয়। একটানা তিন মাস ধরে জম্মু ও কাশ্মীরের দ্রাস-কার্গিল সেক্টরে চলে তীব্র লড়াই। শত্রু মোকাবিলায় 'অপারেশন বিজয়' শুরু করে ভারতীয় সেনা। যুদ্ধে অসংখ্য জওয়ান শহিদ হন। তাঁদের বলিদানের বিনিময়েই যুদ্ধে জয়ী হয় ভারত। যদিও তৎকালীন পাক সরকার দাবি করে, কার্গিল যুদ্ধে পাক সেনার কোনও হাত নেই। কাশ্মীরের স্বাধীনতা সংগ্রামী, মুজাহিদিনরাই অনুপ্রবেশ করেছিল ভারতে। পাকিস্তানি সেনা কেবলমাত্র সীমান্তে টহল দিচ্ছিল। কার্গিল যুদ্ধের পর পাকিস্তান তাদের সেনাদের মৃতদেহ নিতেও অস্বীকার করেছিল। নিহত পাক সেনাদের শেষকৃত্য হয় ভারতে।

[আরও পড়ুন: বন্ধুত্বের হাতছানি দিয়ে সায়ানাইড খাইয়ে পর পর খুন! গ্রেপ্তার ৩ মহিলা সিরিয়াল কিলার]

যদিও প্রধানমন্ত্রী পদ হারানোর পর নওয়াজ শরিফ স্বীকার করে, কার্গিলে হামলা চালায় পাক সেনাই। আত্মজীবনী ‘ইন দ্য লাইফ অফ ফায়ার’-এ পাকিস্তানের তৎকালীন সেনাপ্রধান পারভেজ মুশারফও স্বীকার করেন কার্গিল যুদ্ধে অনুপ্রবেশকারীদের মধ্যে ছিল পাক সেনাও। এবার কার্গিল যুদ্ধের ২৫ বছর পর কোনও পদস্থ পাক সেনাপ্রধান ১৯৯৯ সালের যুদ্ধে পাক সেনার জড়িত থাকার কথা স্বীকার করলেন।

 

[আরও পড়ুন: জেলে মৃত্যু হলে সাড়ে ৭ লক্ষ টাকা আর্থিক সাহায্য! ঘোষণা কেজরিওয়াল সরকারের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ১৯৯৯ সালে রক্তক্ষয়ী কার্গিল যুদ্ধ হয়।
  • একটানা তিন মাস ধরে জম্মু ও কাশ্মীরের দ্রাস-কার্গিল সেক্টরে চলে তীব্র লড়াই।
Advertisement