Advertisement

ফের যুদ্ধের ডঙ্কা! গাজার পর এবার ওয়েস্টব্যাঙ্কে ইজরায়েল-প্যালেস্তাইন সংঘর্ষ

01:44 PM May 30, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের যুদ্ধের ডঙ্কা! গাজার পর এবার সংর্ষের ইঙ্গিত ওয়েস্টব্যাঙ্ক এলাকায়। ইজরায়েলি সেনার (Israel Forces) দিকে পাথর ছোঁড়ার অভিযোগ প্যালেস্তিনীয় নাগরিকদের বিরুদ্ধে। পালটা উন্মত্ত জনতাকে ছত্রভঙ্গ করতে গুলি চালায় ইজরায়েল ডিফেন্স ফোর্সেস। তাদের ছোঁড়া গুলিতে এক প্যালেস্তিনীয়-যুবকের মৃত্যু হয়েছে বলে খবর। জখম আরও দুজন।

Advertisement

গাজা ভূখণ্ডে ১১ দিনের রক্তক্ষয়ী সংঘর্ষের পর যুদ্ধবিরতি চলছে। তবে এখনও ক্ষোভে ফুঁসছে ইজরায়েল ও হামাস দু’পক্ষই। ইজরায়েলের প্রেসিডেন্ট নেতানিয়াহু হুঁশিয়ারি দিয়ে রেখেছেন, হামাসের তরফে সামান্য প্ররোচনা দেওয়া হলেও যোগ্য জবাব দেবে তাঁর দেশ। তবে আপাতত শান্ত গাজা ভূখণ্ড। কিন্তু এর মাঝেই উত্তপ্ত হয়ে উঠল ওয়েস্টব্যাঙ্ক এলাকা। ফলে ফের বারুদের গন্ধ মিশছে প্যালেস্তাইন-ইজরায়েলের বাতাসে। ফের একপ্রস্থ রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কায় কাঁপছেন ওই এলাকার বাসিন্দারা। ঠিক কী ঘটেছিল ওয়েস্টব্যাংকে?

[আরও পড়ুন: অতিমারী আবহে চুপিসারেই বিয়ে সারলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন]

প্যালেস্তাইনের (Palestine) অভিযোগ, বেইতা শহরের নিকটবর্তী পাহাড়ের শৃঙ্গ দখলের চেষ্টা করছিল ইজরায়েলী সেনা। ‘জমি দখলে’ বাধা দিয়ে পাহাড় চূড়ায় জড়ো হন শয়ে শয়ে প্যালেস্তিনীয় নাগরিক। পড়শি দেশের সেনাকে লক্ষ্য করে চলে পাথরবৃষ্টি। ছোঁড়া হয় জ্বলন্ত টায়ার। পালটা গুলি চালায় ইজরায়েল ডিফেন্স ফোর্সেস। প্যালেস্তাইনের স্বাস্থ্যবিভাগের দাবি, তাঁদের ছোঁড়া গুলিতে এক যুবকের মৃত্যু হয়েছে। জখম আরও দুজন। ইজরায়েলের তরফে এ প্রসঙ্গে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

উল্লেখ্য, জন্মলগ্ন থেকেই ইজরায়েলকে (Israel) মানচিত্র থেকে মুছে ফেলতে বদ্ধপরিকর আরব দেশগুলি। ফলে লড়াই করেই অস্তিত্ব টিকিয়ে রেখেছে ইহুদি দেশটি। জেরুজালেমের আল আকসা মসজিদ থেকে যে সংঘাত শুরু হয়েছিল, তা এবার রক্তক্ষয়ী লড়াইয়ে পরিণত হয়েছিল। শেষ পর্যন্ত আন্তর্জাতিক শক্তির মধ্যস্থতায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বিরতি চলছে। এর মাঝেই ফের প্যালেস্তাইনের সঙ্গে সংঘর্ষের পরিবেশ তৈরি হয় ওয়েস্ট ব্যাংকে।

[আরও পড়ুন: জেলের ভিতরেই মারধর! প্রকাশ্যে এল পলাতক ব্যবসায়ী মেহুল চোকসির বন্দিদশার ছবি]

Advertisement
Next