shono
Advertisement

পর্যটকদের জন্য সুখবর, এবার আমেরিকায় ঘুরতে গিয়েও করা যাবে চাকরির আবেদন 

ভিসার নিয়মে বড়সড় বদল আনতে চলেছে আমেরিকা।
Posted: 04:54 PM Mar 23, 2023Updated: 04:54 PM Mar 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন মুলুকে (USA) চাকরি হারিয়ে বিপাকে পড়েছেন সেদেশে কর্মরত বিদেশি নাগরিকরা। তাঁদের স্বস্তি দিয়ে নয়া ঘোষণা করল আমেরিকা। সেদেশের তরফে সাফ জানানো হয়েছে, পর্যটকদের ভিসা (Visa) নিয়েও নতুন করে চাকরির চেষ্টা করা যাবে। চাকরি হারানোর পরেও বিদেশিদের আমেরিকায় থাকার সময়সীমাও বাড়ানো হয়েছে।

Advertisement

মার্কিন সিটিজেনশিপ অ্যান্ড ইমিগ্রেশন সার্ভিসের তরফে টুইট করে ভিসা সংক্রান্ত নানা প্রশ্নের উত্তর দেওয়া হয়। সেখানে বলা হয়, “অনেকেই প্রশ্ন করছেন, বি-১ বা বি-২ ভিসা থাকলে কি নতুন কাজের সন্ধান করতে পারেন? আমরা জানাতে চাই, এই ভিসা থাকলে অবশ্যই নতুন করে চাকরির চেষ্টা করা যাবে।” প্রসঙ্গত, শুধুমাত্র চাকরির জন্য বি-১ বা বি-২এর মতো ওয়ার্ক ভিসা দেওয়া হত। চাকরি থেকে ছাঁটাই হলে কয়েকদিনের মধ্যে সেই ভিসার বৈধতাও শেষ হয়ে যায়।

[আরও পড়ুন: বিশ্বব্যাপী মন্দার মাঝেই আশার আলো, চলতি বছরে ভারতীয়দের বেতন বাড়তে পারে ১০.২ শতাংশ]

মার্কিন প্রশাসনের তরফে আরও বলা হয়, ওয়ার্ক ভিসার মেয়াদ শেষে যেন আমেরিকাতেই বিদেশিরা থাকতে পারেন, তার জন্য নতুন আবেদনের ব্যবস্থা করা হয়েছে। এতদিন পর্যন্ত নিয়ম ছিল, ছাঁটাই হওয়ার পর ৬০ দিনের মাথায় আমেরিকা ছেড়ে চলে যেতে হত। কিন্তু এবার সেই সময়সীমা আরও বাড়ানোর কথা ভাবছে প্রশাসন। বিশেষ আবেদন করলেই মার্কিন যুক্তরাষ্ট্রে থেকে নতুন চাকরির চেষ্টা করতে পারেন বিদেশি নাগরিকরা।

আমেরিকায় কর্মরত ভারতীয়দের অধিকাংশই এইচ ১ বি ও এল ১ ভিসা নিয়ে সেদেশে রয়েছেন। ফলে নির্দিষ্ট সময়ের মধ্যে নতুন চাকরি খুঁজে না পেলে তাঁদের ভিসা বাতিল হয়ে যেতে পারে। সেই কথা মাথায় রেখেই বেশ কিছুদিন আগে ভিসা সংক্রান্ত নিয়ম বদলানোর চিন্তা ভাবনা শুরু করে আমেরিকা। নয়া সিদ্ধান্তের ফলে কিছুটা সুরাহা হবে আমেরিকায় কর্মরত ভারতীয়দের, এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

[আরও পড়ুন: কলেজে সুজন চক্রবর্তীর স্ত্রীর ‘অবৈধ’ চাকরি! টুইট করে নথি প্রকাশ্য আনল তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement