ধ্বংসস্তূপে সোনালি আলো, আফগানিস্তানের ভূমিকম্পে পরিবারের সকলকে হারানো শিশুর ছবি ভাইরাল

01:33 PM Jun 24, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কম্বলে জড়ানো শয়ে শয়ে মৃতদেহ। বাড়ি বলতে শুধু দেখা যাচ্ছে পাথরের ঢিপি। ভূমিকম্পে কার্যত খণ্ডহরে পরিণত হয়েছে আফগানিস্তান (Afghanistan)। মূলত সেদেশের পূর্ব প্রান্তেই সবথেকে করুণ অবস্থা। ভূমিকম্পের (Earthquake) দোসর হিসেবে প্রবল বৃষ্টির ধাক্কায় বন্যাও হয়ে গিয়েছে বহু এলাকায়। ফলে ব্যাহত হচ্ছে উদ্ধারকাজ। কিন্তু ধ্বংসস্তূপের মধ্যেই সন্ধান মিলেছে এক ছোট্ট শিশুর। তার পরিবারের আর কেউই বেঁচে নেই বলে মনে করা হচ্ছে। কিন্তু ভাগ্যের জোরে প্রাণে বেঁচে গিয়েছে সে।

Advertisement

আফগানিস্তানের সাংবাদিক সইদ জিয়ারমল হাশেমি টুইটারে শেয়ার করেছেন ছোট্ট মেয়েটির ছবি। লিখেছেন, ”এই ছোট্ট মেয়েটি সম্ভবত তার পরিবারের একমাত্র জীবিত সদস্য। স্থানীয়দের দাবি তেমনই। দেখে মনে হচ্ছে শিশুটির বয়স বছর তিনেক হবে।” এরপরই ছোট্ট মেয়েটির হাসিমুখের ছবি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়। তার সারল্যে ভরা হাসি দেখে বোঝার উপায় নেই তার আপন বলতে কেউই আর অবশিষ্ট নেই এই পৃথিবীতে। সে এতটাই ছোট যে তার পক্ষে সেটা বোঝাও সম্ভব নয়। বহু নেটিজেনই শিশুটিকে দত্তক নেওয়ার ইচ্ছাও প্রকাশ করেছেন।

Advertising
Advertising

[আরও পড়ুন: বন্ধ হবে বন্দুকবাজদের দৌরাত্ম্য! মার্কিন সেনেটে পাশ হল বন্দুক হিংসা বিল]

মঙ্গলবার সকালেই প্রচণ্ড ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তান। ২০০২ সালের পর এই প্রথম রিখটার স্কেলে ৬.১ মাত্রার ভূমিকম্পের সাক্ষী থেকেছে দেশ। ইতিমধ্যে মৃতের সংখ্যা প্রায় হাজার ছুঁয়ে ফেলেছে। উদ্ধারকাজ শুরু হলেও অনেকেই ধ্বংসস্তূপে আটকে রয়েছেন বলে খবর। এই অবস্থায় শুরু হয়ে গিয়েছে বৃষ্টি। এর ফলে উদ্ধারকাজ প্রবল ভাবে ব্যাহত হয়েছে। আটকে পড়া আফগানদের কাছে ত্রাণসামগ্রী পৌঁছে দেওয়া যাচ্ছে না। ক্রমশ প্রতিকূল হচ্ছে পরিস্থিতি।

মঙ্গলবার বিকেল থেকেই শুরু হয় বৃষ্টি। রাতে বৃষ্টির পরিমাণ আরও বাড়ে। এমনিতেই ভূমিকম্পের ধাক্কায় বহু জায়গায় রাস্তা ভেঙে গিয়েছে। নেমেছে ধসও। তার মধ্যে বন্যার জল ঢুকে পড়ে পরিস্থিতি আরও খারাপ করে তুলেছে। এমনিতেই তালিবান আমলের সেদেশের দারিদ্র চরমে পৌঁছেছে। এই অবস্থায় এমন ভূমিকম্প ও তার পরের বন্যায় জনজীবন প্রবল ভাবে ক্ষতিগ্রস্ত হল বলেই মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: বিরোধিতা করলেই পড়তে হবে রোষে! রাষ্ট্রপতি নির্বাচনে মোদিকে খুশি করতে মরিয়া আঞ্চলিক দলগুলি]

Advertisement
Next