shono
Advertisement

‘গান্ধীজির দেওয়া রুমাল আমায় দেখিয়েছিলেন’, রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণে স্মৃতিচারণ মোদির

টুইটারে শোকপ্রকাশ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও।
Posted: 11:46 PM Sep 08, 2022Updated: 01:11 PM Sep 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি দিন সিংহাসনে থাকার রেকর্ড গড়েছিলেন তিনি। প্রত্যেকের সঙ্গে হাসিমুখে সাক্ষাৎ করতেন। বৃহস্পতিবার রাজপরিবারকে চিরতরে বিদায় জানালেন সেই রানি দ্বিতীয় এলিজাবেথ। তাঁর প্রয়াণে গভীর শোকপ্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রানির সঙ্গে সাক্ষাতের স্মৃতিচারণও করলেন টুইটারে।

Advertisement

এদিন টুইটারে মোদি লেখেন, “নিজের দেশের বহু ব্যক্তিত্বের অনুপ্রেরণা রানি দ্বিতীয় এলিজাবেথ। সাধারণ মানুষের কাছে শৃঙ্খলা ও মর্যাদার প্রতীক ছিলেন তিনি। তাঁর প্রয়াণে আমি গভীরভাবে শোকাহত। পরিবারের প্রতি সহানুভূতি জানাই।”

[আরও পড়ুন: বিয়ের কয়েক ঘণ্টা পরই সস্ত্রীক আত্মহত্যা! কেমন ছিল হিটলারের শেষ ২৪ ঘণ্টা?]

এরপরই রানির সঙ্গে সাক্ষাতের কথা উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী (PM Modi)। ব্রিটেন সফরে তাঁর সঙ্গে ভাগ করে নেওয়া মূল্যবান মুহূর্তের ছবিও পোস্ট করেছেন। সঙ্গে লিখেছেন, “২০১৫ ও ২০১৮ সালে রানির সঙ্গে দেখা করার সৌভাগ্য হয়েছিল। তাঁর আতিথেয়তা সত্যিই ভোলার নয়। সেই সাক্ষাতে তিনি একটি রুমাল দেখিয়েছিলেন আমায়। বলেছিলেন, তাঁর বিয়েতে সেই রুমালটি তাঁকে উপহার হিসেবে দিয়েছিলেন মহাত্মা গান্ধী। সেই স্মৃতি চিরকাল মনে থাকবে।” 

শোকপ্রকাশ করে টুইট করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি লেখেন, “রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণে ব্রিটিশ রাজপরিবার এবং যুক্তরাজ্যের মানুষের প্রতি সমবেদনা জানাচ্ছি। সবচেয়ে বেশি দিন সিংহাসনে থাকা ব্রিটিশ রানির প্রয়াণের সঙ্গে সঙ্গে একটা যুগের অবসান হল।”

বৃহস্পতিবার রানির (Queen Elizabeth II) অসুস্থতার খবর পেয়েই স্কটল্যান্ডে পৌঁছে গিয়েছিলেন রাজপরিবারের সদস্যরা। সিংহাসনের পরবর্তী দাবিদার প্রিন্স চার্লস এবং তাঁর স্ত্রী ক্যামিলা পার্কার বোলস, রানির কন্যা অ্যানি উপস্থিত ছিলেন এলিজাবেথের পাশে। ব্রিটেনের স্থানীয় সময় দুপুরে শেষ নিশ্বাস ত্যাগ করেন রানি। এদিন রাতে বালমোরাল ক্যাসলেই থাকবে তাঁর মরদেহ। শুক্রবার রানি এলিজাবেথের নশ্বর দেহ লন্ডনে নিয়ে যাওয়া হবে।

[আরও পড়ুন: ভাটপাড়ার পরিচারিকা বৃদ্ধার অ্যাকাউন্টে কোটি টাকার লেনদেন! হতবাক পরিবার ও পড়শিরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement