shono
Advertisement

ফ্রান্সের বাস্তিল দিবসে ‘গেস্ট অফ অনার’ মোদি, মহড়ায় অংশ নিল ভারতীয় সেনাও

রাফায়েল বিমানকে দেখা গেল আকাশপথের মহড়ায়।
Posted: 04:01 PM Jul 14, 2023Updated: 04:01 PM Jul 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৪ জুলাই ফ্রান্সের (France) জাতীয় দিবস বাস্তিল ডে (Bastille Day)। সেই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ‘গেস্ট অফ অনার’ প্রধানমন্ত্রী মোদি (PM Modi)। সেই অনুষ্ঠানে ফরাসি সেনার সঙ্গে প্যারেডে অংশ নিল ভারতীয় ফৌজের একটি সেনাদলও। চারটি রাফায়েল ফাইটার জেট ও দু’টি সি-১৭ গ্লোবমাস্টারও আকাশপথে অংশ নিল মহড়ায়। তৈরি হল এক ঐতিহাসিক মুহূর্ত।

Advertisement

এদিন মোদির সামনে ফরাসি সেনার পাশাপাশি ভারতীয় সেনার ২৬৯ জন জওয়ান যোগ দেন প্যারেডে। এদিনই ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকে বসার কথা মোদির। খানে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক যাতে আরও মজবুত হয় সেই বিষয়ে আলোচনা হবে। একই সঙ্গে প্রতিরক্ষা বিষয়েও নানা আলোচনা হবে।

[আরও পড়ুন: ব্যর্থতা ভুলে ফের সফলভাবে চাঁদে পাড়ি দিল চন্দ্রযান-৩, লক্ষ্য উপগ্রহের দক্ষিণ মেরু]

প্রসঙ্গত, রাফালে-এম যুদ্ধবিমান কেনার বিষয়ে ফ্রান্সের সঙ্গে চুক্তিবদ্ধ হবে ভারত। বৃহস্পতিবার প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের নেতৃত্বে এক উচ্চপর্যায়ের বৈঠকের পর সেই ছাড়পত্র মিলেছে। ২৬টি রাফালে-এম যুদ্ধবিমানের জন্য ৯০ হাজার কোটি টাকার চুক্তি হবে ফ্রান্স ও ভারতের মধ্যে। এর মধ্যে ২২টি ‘সিঙ্গল সিটার’,বাকি চারটি ‘ফোর সিটার’ যুদ্ধবিমান প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হবে। এইসঙ্গে তিনটি সাবমেরিন নিয়েও চুক্তি করবে ভারত।

এদিকে গতকাল অর্থাৎ বৃহস্পতিবার ফ্রান্সে পৌঁছনোর পর ওইদিনই ফ্রান্সের সর্বোচ্চ সম্মানে ভূষিত হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। একটি অনুষ্ঠানে তাঁর হাতে তুলে দেওয়া হয় লিজিয়ঁ দ্য অনারের (Legion of Honour) গ্র্যান্ড ক্রস। ফরাসি রাষ্ট্রপতি ইমান্যুয়েল ম্যাক্রোঁ (Emmanuel Macron) এই সম্মান তুলে দেন মোদির হাতে। এই প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রী এই সম্মান পেলেন। প্রসঙ্গত, এর আগে মোট ১৩টি দেশ থেকে সেখানকার সর্বোচ্চ সম্মান পেয়েছেন মোদি।

[আরও পড়ুন: সংসদের বাদল অধিবেশনে আসতে পারে ৩২টি বিল, অভিন্ন দেওয়ানি বিধি থাকছে কি?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement