shono
Advertisement

মালদ্বীপের নতুন প্রেসিডেন্ট চিনপন্থী মহম্মদ মুইজ্জু, সুসম্পর্ক বজায় রাখার আশা মোদির

ভারত মহাসাগরের গুরুত্বপূর্ণ অঞ্চলে অবস্থান মালদ্বীপের।
Posted: 01:44 PM Oct 01, 2023Updated: 01:44 PM Oct 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মালদ্বীপের (Maldives) নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন মহম্মদ মুইজ্জু। ২০১৮ সাল থেকে প্রেসিডেন্ট পদে থাকা মহম্মদ সলিকে হারিয়ে বিরোধী দল পিপলস ন্যাশনাল কংগ্রেসের প্রার্থী হিসেবে জয়ী হয়েছেন চিনপন্থী মুইজ্জু। তাঁকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি (PM Modi)।

Advertisement

এক্স হ্যান্ডলে মোদি লিখেছেন, ‘মালদ্বীপের প্রেসিডেন্ট হওয়ার জন্য অভিনন্দন মহম্মদ মুইজ্জাকে। মালদ্বীপের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক মজবুত রাখতে এবং ভারত মহাসাগরীয় অঞ্চলে সার্বিক সহযোগিতা বৃদ্ধিতে ভারত এখনও প্রতিশ্রুতিবদ্ধ।’

[আরও পড়ুন: ক্লেইটনের জোড়া গোলে জয়ের মুখ দেখল ইস্টবেঙ্গল, স্বস্তি পেলেন কার্লেস কুয়াদ্রাত]

উল্লেখ্য, প্রাচ্য ও পাশ্চাত্যের মাঝে জাহাজ চলাচলের ক্ষেত্রে মালদ্বীপের অবস্থান কৌশলগত ভাবে খুবই গুরুত্বপূর্ণ। এখানে প্রভাব বজায় রাখতে বদ্ধপরিকর নয়াদিল্লি। একই ভাবে চিনও চায় এই দ্বীপপুঞ্জে নিজেদের প্রভাব বাড়াতে। এই পরিস্থিতিতে ভারতপন্থী মহম্মদ সলির পরাজয় ও চিনপন্থী মুইজ্জুর জয়ের পর দুদেশের সম্পর্ক কী দাঁড়ায় সেদিকে নজর থাকবে সকলের।

তবে ভারতের সঙ্গে মালদ্বীপের সম্পর্ক অত্যন্ত বলিষ্ঠ। ভারত মহাসাগরের গুরুত্বপূর্ণ অঞ্চলে নজরদারি চালানোর জন্য তা খুবই জরুরি। এই পরিস্থিতিতে মোদির শুভেচ্ছা বার্তা থেকে পরিষ্কার, মুইজ্জুর জয়ের পরও মালদ্বীপের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে সব রকম চেষ্টা চালিয়ে যাবে নয়াদিল্লি।

[আরও পড়ুন: আদৌ বাস্তবে ছিলেন গোপাল ভাঁড়? ইতিহাসের অন্ধগলিতে লুকিয়ে কোন সত্যি?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement