shono
Advertisement

‘সঙ্গত কারণেই যুদ্ধ’, BRICS মঞ্চে ইউক্রেন বার্তা পুতিনের

ইউক্রেনের সমস্যার জন্য পশ্চিমি দুনিয়াকেই দুষেছেন রুশ প্রেসিডেন্ট।
Posted: 11:13 PM Aug 23, 2023Updated: 11:13 PM Aug 23, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সঙ্গত কারণেই ইউক্রেনের উপর হামলা চালানো হয়েছে। কারণ আমেরিকা-সহ পশ্চিমি দেশগুলি ডনবাসের বাসিন্দাদের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছিল। ব্রিকস (BRICS) সম্মেলনের ভাষণে এইভাবেই ইউক্রেন যুদ্ধের (Russia Ukraine War) হয়ে কার্যত সাফাই দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। তিনি আরও বলেন, ক্ষমতা কুক্ষিগত করে রাখতে চায় কয়েকটি দেশ। সেই জন্যই ইউক্রেনে সমস্যা শুরু হয়েছে।

Advertisement

গ্রেপ্তারি এড়াতে সশরীরে ব্রিকস সম্মেলনে যাননি পুতিন। ভারচুয়ালি অংশ নিচ্ছেন রুশ প্রেসিডেন্ট। আন্তর্জাতিক অপরাধ আদালতের পরোয়ানা থাকায় দক্ষিণ আফ্রিকায় সশরীরে হাজির থাকতে পারেননি। তবে ভারচুইয়াল মাধ্যম থেকেই ব্রিকস জোটে আমেরিকা বিরোধী সুর বেঁধে দিয়েছেন তিনি। বুধবার সম্মেলনের সময়ে একটি রেকর্ড করা বার্তা পাঠান পুতিন। সেখানেই ইউক্রেন যুদ্ধ নিয়ে কথা বলতে দেখা যায় তাঁকে। 

[আরও পড়ুন: ‘অন্ধকার চাঁদে’ আলো ছড়িয়ে যাত্রা শুরু প্রজ্ঞানের, চাঁদের মাটিতে জলের খোঁজ চালাবে রোভার]

রুশ রাষ্ট্রপ্রধানের মতে, “ইউক্রেনে আমরা যা কিছু করেছি তার একটাই কারণ- পশ্চিমি দেশ ও তার সঙ্গীরা যেভাবে ডনবাসের বাসিন্দাদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে তার অবসান করা। গোটা বিশ্বে নিজেদের ক্ষমতা প্রতিষ্ঠা করতে চায় পশ্চিমি দেশগুলি। তাদের এই মানসিকতার কারণেই ইউক্রেনে যাবতীয় সমস্যার সূত্রপাত।” উল্লেখ্য, ব্রিকসের সদস্য চিন একাধিকবার ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গে রাশিয়ার পাশে দাঁড়িয়েছে। তবে ভারত বরাবর নিরপেক্ষ অবস্থান বজায় রেখে শান্তিপূর্ণভাবে সমস্যা সমাধানের বার্তা দিয়েছে।

অন্যদিকে, ইউক্রেন যুদ্ধের হয়ে সাফাই দেওয়ার পাশাপাশি ব্রিকস সম্মেলন থেকেই আমেরিকার বিরুদ্ধে কার্যত অর্থনৈতিক যুদ্ধ ঘোষণা করেন পুতিন। তাঁর হুঙ্কার, “আর থাকবে না ডলারের দাপট। আমাদের অর্থনীতির ডি-ডলারাইজেশন প্রক্রিয়া দ্রুত চলছে। সাম্য, সহযোগিতা ও পারস্পরিক সম্মানের নীতি মেনেই আমরা এগিয়ে যেতে চাই।”

[আরও পড়ুন: চাঁদের মাটিতে ভারতের জাতীয় প্রতীকের ছাপ রাখবে ‘প্রজ্ঞান’, আর কী করবে রোভার?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement