shono
Advertisement

‘পুতিন মহিলা হলে ইউক্রেনে হামলা করতেন না’, আজব মন্তব্য বরিস জনসনের

কেন এমন কথা বললেন ব্রিটেনের প্রধানমন্ত্রী?
Posted: 02:44 PM Jun 30, 2022Updated: 02:48 PM Jun 30, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে চার মাস পেরিয়ে গিয়েছে ইউক্রেনে (Ukraine) রুশ (Russia) হামলার। এখনও থামার নাম নেই সেই রক্তক্ষয়ী সংঘর্ষের। এই পরিস্থিতিতে আশ্চর্য এক মন্তব্য করলেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন (Boris Johnson)। তাঁর দাবি, পুতিন যদি একজন মহিলা হতেন তাহলে তিনি ইউক্রেনের উপরে এমন হামলা করতেন না।

Advertisement

চলতি সপ্তাহের শুরুতেই জার্মানিতে বসেছিল জি-৭ সম্মেলনের আসর। সেই সম্মেলনের পরে জার্মানির সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন জনসন। তখনই এমন কথা বলতে শোনা যায় তাঁকে। সেই সঙ্গে তিনি এও দাবি করেন, বিশ্বের বিভিন্ন দেশে ক্ষমতার কেন্দ্রে মহিলারা থাকলে তা বিশ্বশান্তি বজায় রাখার পক্ষে অনুকূল পরিস্থিতিই তৈরি করবে।

[আরও পড়ুন: ‘উদ্ধবের ইস্তফায় খুশি নই’, সঞ্জয় রাউতকে বিঁধে বার্তা শিব সেনার বিক্ষুব্ধদের]

ঠিক কী বলেছেন জনসন? তিনি বলেন, ”যদি পুতিন একজন মহিলা হতেন, যা তিনি নন, আমি মনে করি না এভাবে পাগলামি ও পৌরুষের অযথা প্রদর্শন করে তিনি যুদ্ধ করতেন না। নিখুঁত বিষাক্ত পৌরুষের উদাহরণ হলেন পুতিন। আর সেটাই তিনি প্রমাণ করে চলেছেন।” এভাবেই ৬৯ বছরের রুশ প্রেসিডেন্টকে কাঠগড়ায় তোলেন তিনি।

এবারের জি-৭ বৈঠকে পুতিনকে নিয়ে নানা ব্যাঙ্গাত্মক কথা শোনা গিয়েছে। এমনকী, ঘোড়ার পিঠে বসে ঊর্ধ্বাঙ্গ উন্মোচিত করে রাখা পুতিনের ছবি নিয়েও রসিকতা করা হয়েছে। ‘যুদ্ধবাজ’ পুতিনের বিরুদ্ধে সরব হয়েছেন রাষ্ট্রনেতারা।

উল্লেখ্য, ইউক্রেনে হামলা চালানোর পরে একরাশ নিষেধাজ্ঞা চাপানো হয়েছে রাশিয়ার উপরে। রুশ তেল থেকে শুরু করে সোনা- বাদ পড়েনি কিছুই। আন্তর্জাতিক বাজারে কী করে রাশিয়াকে আরও কোণঠাসা করা যায়, মূলত সেই বিষয়ে আলোচনা করতেই বৈঠকে বসেছেন ন্যাটো (NATO) কর্তারা। এই চাপের মধ্যেই এবার পুতিনকে খোঁচা দিলেন বরিস জনসন।

[আরও পড়ুন: এবার বিধায়ক কেনাবেচাতেও দিতে হবে GST! মুখ ফসকে এ কী বললেন নির্মলা? কটাক্ষ তৃণমূলের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement