shono
Advertisement

পুতিনের সঙ্গে থাকতে নারাজ! শীর্ষ আমলাদের ‘ধরে রাখতে’ ফরমান মস্কোর

মস্কোর নয়া নিয়ম ঘিরে বিতর্ক তুঙ্গে।
Posted: 03:42 PM May 28, 2023Updated: 03:42 PM May 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্রমশ জনপ্রিয়তা কমছে ভ্লাদিমির পুতিনের! ইউক্রেন যুদ্ধের মাঝেই পুতিনের সঙ্গে ত্যাগ করতে চাইছেন পদস্থ আমলারা। এবার তাঁদের ধরে রাখতে নয়া ফরমান জারি করল মস্কো।  

Advertisement

যুদ্ধ চলাকালীন ইস্তফা দিতে পারবেন না রাশিয়ার (Russia) বর্ষীয়ান আধিকারিকরা। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলাকালীন কোনও রুশ আধিকারিক পদত্যাগ করলে তা ‘বিশ্বাসঘাতকতা’ হিসেবে গণ্য করা হবে। মস্কোর নয়া নিয়ম ঘিরে বিতর্ক তুঙ্গে।

একাধিক রুশ সংবাদমাধ্যম সূত্রে খবর, যুদ্ধের শুরুর পর থেকেই রাশিয়ার দুই গভর্নর পদত্যাগ করতে চেয়েছিলেন। কিন্তু তাঁদের বিরুদ্ধে আইনি পদক্ষেপের ভয় দেখিয়ে ক্রেমলিন ইস্তফা রুখে দেয়। রুশ প্রশাসনের যুক্তি, এভাবে একের পর এক পদস্থ আধিকারিক পদত্যাগ করতে শুরু করলে মস্কো নিয়ন্ত্রণ হারাবে। যার প্রভাব পড়বে যুদ্ধে। দেশের আমলাদের মধ্যে ঐক্য বজায় রাখতে চাইছে তারা। এর আগে এধরনের অভিযোগ করেছিলেন গোয়েন্দা সংস্থা এফএসবি। বহু কর্মীর অভিযোগ ছিল, চুক্তি শেষ হয়ে গেলেও তারা ইস্তফা দিতে পারছেন না। তাঁদের কাজ চালিয়ে যেতে বাধ্য করা হচ্ছে বলে অভিযোগ।

[আরও পড়ুন: বাড়িতে আসা নয়া ভাড়াটিয়া আফ্রিকার অপরাধী নয়তো? সতর্ক করছে কলকাতা পুলিশ]

দেশের আমলাদের ইস্তফাও যে নিষিদ্ধ করা হয়েছে তা আগে জানা যায়নি। সম্প্রতি বিষয়টি প্রকাশ্যে এসেছে। জানা গিয়েছে, অনেকে ইস্তফা মঞ্জুর করানোর জন্য মোটা টাকা দিতেও প্রস্তুত। তাঁরা এই যুদ্ধ-সংঘর্ষ থেকে দূরে থেকে শান্তিতে জীবন কাটাতে চাইছেন অধিকাংশ আমলা। কিন্তু ক্রেমলিনের নির্দেশে শিকেয় উঠেছে তাঁদের সেই পরিকল্পনা। 

[আরও পড়ুন: সাতসকালে মুর্শিদাবাদে বাগেশ্বরী মন্দির এলাকায় দেখা মিলল বাঘের? আতঙ্কে কাঁটা স্থানীয়রা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement