shono
Advertisement

বিমান দুর্ঘটনায় মৃত পুতিনের ‘পথের কাঁটা’ প্রিগোজিন, অবশেষে ঘোষণা রাশিয়ার

পুতিনের বিরুদ্ধে 'বিদ্রোহ' ঘোষণার দু'মাস পরেই বিমান দুর্ঘটনায় মৃত্যু প্রিগোজিনের।
Posted: 05:45 PM Aug 27, 2023Updated: 05:45 PM Aug 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিমান দুর্ঘটনায় মৃত্যু হয়েছে রাশিয়ার ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের (Yevgeny Prigozhin)। গত বুধবার একটি বিমান দুর্ঘটনায় ‘বিদ্রোহী’ প্রিগোজিনের মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। তারপরেই শনিবার ওই বিমানে থাকা দশ যাত্রীর দেহ উদ্ধার করা হয়। দীর্ঘ ফরেনসিক পরীক্ষার পরেই জানানো হয়, দশ যাত্রীর মধ্যেই ছিলেন প্রিগোজিনও। এছাড়াও মৃতদের মধ্যে রয়েছেন ওয়াগনার (Wagner) বাহিনীর আরেক শীর্ষ নেতা দিমিত্রি উতক্রিন। প্রসঙ্গত, রুশ সরকার ও প্রশাসনের মদতেই এই বিমান দুর্ঘটনা ঘটানো হয়েছে বলে অভিযোগ উঠেছে আন্তর্জাতিক মহলে। যদিও এই দাবি নস্যাৎ করেছে ক্রেমলিন।

Advertisement

রবিবার রাশিয়ার (Russia) তদন্তকারী কমিটির মুখপাত্র শ্বেতলানা পেত্রেঙ্কো জানান, “তেভর এলাকায় ভেঙে পড়া বিমান থেকে দশজনের দেহ উদ্ধার করা হয়েছিল। সেগুলির মলিকিউলার-জেনেটিক পরীক্ষা করিয়ে মৃতদের পরিচয় সম্পর্কে সঠিক তথ্য জানা গিয়েছে। বিমানে যতজন যাত্রী ও ক্রু ছিলেন, তাঁদের সকলেরই মৃতদেহ মিলেছে।” যদিও প্রিগোজিনের নাম উল্লেখ করেননি তদন্তকারী কমিটির মুখপাত্র। তবে ওই বিমানে যাত্রী তালিকায় ছিল প্রিগোজিন-সহ ওয়াগনার নেতাদের নাম। তাঁদের সকলের মৃত্যুর জল্পনায় সিলমোহর দিল রুশ প্রশাসন।

[আরও পড়ুন: কলকাতায় হিট অ্যান্ড রান! বেনিয়াপুকুরে ঘুমন্ত অবস্থায় প্রাণ গেল ফুটপাতবাসীর]

রুশ সংবাদমাধ্যম সূত্রে জানা যায় বুধবার মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গগামী এক বেসরকারি সংস্থার এমব্রেয়ার লিগ্যাসি বিমান তেভর এলাকার কুজেনকিনো গ্রামের কাছে ভেঙে পড়ে। ওই বিমানে পাইলট, ক্রু, যাত্রী-সহ মোট ১০ জন ছিলেন। মৃতদের তালিকায় প্রিগোজিনও রয়েছেন বলেই গুঞ্জন ছিল। ঘটনার চারদিন পরে সরকারিভাবে প্রিগোজিনের মৃত্যু সংবাদ মিলল। উল্লেখ্য, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) বিরুদ্ধে ‘বিদ্রোহ’ ঘোষণার ঠিক দু’মাস পরেই এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটেছে।

ওয়াগনার প্রধানের মৃত্যুর জল্পনা প্রকাশ্যে আসতেই নানা মহলে জল্পনা শুরু হয়, তাঁকে নাকি হত্যা করা হয়েছে। আর সেই অভিযোগের তির রয়েছে পুতিনের দিকেই। শোনা গিয়েছিল, বিদ্রোহ করলেও পরে পুতিনের সঙ্গে নাকি বোঝাপড়াও হয়ে গিয়েছে প্রিগোজিনের। কিন্তু তাঁর মৃত্যুর খবর প্রকাশ্যে আসতেই অনেকে দাবি করেন, নিজের পথের কাঁটা সরিয়ে ফেলেছেন পুতিন। অবশেষে সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে প্রিগোজিনের মৃত্যু নিয়ে নিরবতা ভাঙেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ভাড়াটে সেনার প্রধানের পরিবারের পাশে দাঁড়ানোর বার্তাও দেন।

[আরও পড়ুন: ছাত্রমৃত্যু থেকে শিক্ষা, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে নিরাপত্তার দায়িত্বে প্রাক্তন সেনাকর্মীরা!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement