shono
Advertisement

রাশিয়ায় রবীন্দ্রনাথের নামাঙ্কিত স্কুল, ঘুরে দেখলেন জয়শংকর

রাশিয়া সফরে গিয়েছেন বিদেশমন্ত্রী।
Posted: 12:21 PM Dec 31, 2023Updated: 03:04 PM Jan 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ায় রবীন্দ্রনাথ ঠাকুরের (Rabindranath Tagore) নামাঙ্কিত স্কুল রয়েছে বাল্টিক সাগরের তীরে বন্দর শহর সেন্ট পিটার্সবার্গে। রাশিয়া সফরে গিয়ে সেই স্কুলটি ঘুরে দেখলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar)। শ্রদ্ধা জানালেন কবিগুরুর প্রতিমূর্তিতে। স্কুলটি ঘুরে সোশ‌্যাল মিডিয়ায় সেই ভিডিও পোস্ট করেছেন জয়শঙ্কর। সঙ্গে লিখেছেন, ‘সেন্ট পিটার্সবার্গে রবীন্দ্রনাথ ঠাকুরের নামাঙ্কিত এই বিদ্যালয় ঘুরে খুবই আনন্দ পেলাম। ভারতের জন্য ওঁদের দেশের অনুরাগ সত্যিই অনুপ্রেরণাদায়ক। আপনারা নিজেরাই দেখুন।’

Advertisement

প্রসঙ্গত একসময়ে রাশিয়ায় বেশ খানিকটা সময় কাটিয়েছিলেন রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি যে সেখানকার সভ্যতা, সংস্কৃতি, সাহিত্যের দ্বারা প্রভাবিত হয়েছিলেন, তার উল্লেখ রয়েছে ‘রাশিয়ার চিঠি’ গ্রন্থে। জয়শঙ্করের পোস্ট করা ভিডিয়োয় দেখা যাচ্ছে, স্কুলের পড়ুয়ারা জয়শঙ্করকে স্বাগত জানিয়েছে। কচিকাঁচারা হাতে রাশিয়া ও ভারতের পতাকা ধরে গান গাইছে। শিশুদের মধ্যে অনেকে রাশিয়ার চিরাচরিত পোশাক পরেছে। আবার অনেকেই ভারতের বিভিন্ন রাজ্যের পোশাকে সেজেছে। বিদেশমন্ত্রীকে পড়ুয়ারা রাশিয়ার (Russia) ঐতিহ্যবাহী খাবার খাওয়ার জন্য অনুরোধ করে। তিনিও তাদের অনুরোধ রাখেন। এদিন একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

[আরও পড়ুন:‘মা, আমি কি VIP?’, তৈমুরের অবুঝ প্রশ্নের উত্তরে কী বললেন করিনা?]

২৫ থেকে ২৯ ডিসেম্বর রাশিয়া সফরে গিয়েছেন এস জয়শঙ্কর। ইতিমধ্যে তিনি রাজধানী মস্কোয় প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করেছেন। রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভের সঙ্গেও তাঁর সাক্ষাৎ হয়। বৃহস্পতিবার সেন্ট পিটার্সবার্গের গভর্নর আলেকজান্ডার বেগলভের সঙ্গে দেখা করেন। সেই ছবিও জয়শঙ্কর সোশ‌্যাল মিডিয়ায় পোস্ট করে লিখেছেন, আজ সন্ধ্যায় সেন্ট পিটার্সবার্গের গভর্নর আলেকজান্ডার বেগলভের সঙ্গে দেখা হল। ভারত ও রাশিয়ার মধ্যে অর্থনৈতিক সহযোগিতাকে সমর্থন করেছেন তাঁরা। এই উদ্যোগ প্রশংসনীয়।

[আরও পড়ুন: SSKM-এ মুখ্যমন্ত্রীর অস্ত্রোপচার নিয়ে ‘মিথ্যাচার’ শুভেন্দুর, কড়া জবাব দিল তৃণমূল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement