shono
Advertisement

রক্তাক্ত সুদান ছাড়ার চেষ্টা, গুলিবিদ্ধ হয়ে গুরুতর জখম ব্রিটিশ বৃদ্ধ, অনাহারে মৃত্যু স্ত্রীর

সেনাবাাহিনী ও আধাসেনার মধ্যে চলা সংঘর্ষে রক্তাক্ত সুদান।
Posted: 12:55 PM May 28, 2023Updated: 12:55 PM May 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সেনাবাাহিনী ও আধাসেনার মধ্যে চলা সংঘর্ষে রক্তাক্ত সুদান (Sudan)। আমেরিকা ও সৌদি আরবের উদ্যোগে জেড্ডায় আলোচনার টেবিলে বসলেও যুদ্ধ থামেনি। সেখানে এখনও আটক অন্য দেশের নাগরিকরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন সুদান ছাড়ার। এই পরিস্থিতিতে স্বদেশ ব্রিটেনে (UK) ফেরার চেষ্টা করতে গিয়ে স্নাইপারে গুলিবিদ্ধ হলেন এক ৮৫ বছরের বৃদ্ধ। তাঁর বিশেষ চাহিদাসম্পন্ন স্ত্রী পরিত্যক্ত এক অঞ্চলে পড়ে থেকে মারা যান।

Advertisement

আবদাল্লা শোলাগামি লন্ডনের এক হোটেলের মালিক। খারতুমে ব্রিটেনের দূতাবাসের কাছেই থাকতেন তিনি। বিবিসি সূত্রে জানা যাচ্ছে, উপায়ান্তর না দেখে তিনি তাঁর বিশেষ ভাবে সক্ষম স্ত্রী আলাওয়েয়া রিশওয়ানকে সঙ্গে নিয়ে সুদান ছাড়ার পরিকল্পনা করেন। কিন্তু এরপরই ঘটে যায় অঘটন। বাড়ি থেকে প্রায় ৪০ কিমি দূরে অবস্থিত বিমানঘাঁটিতে যাওয়ার জন্য রওনা দিলেও গন্তব্যে আর পৌঁছনো হয়নি তাঁর।

[আরও পড়ুন: উদ্বোধনের দিনই নতুন সংসদ ভবনের কাছে মিছিল কুস্তিগিরদের, আটকে দিল পুলিশ! রণক্ষেত্র যন্তর মন্তর চত্বরও]

ঠিক কী হয়েছিল? দীর্ঘ পথ পেরনোর সময় খিদে-তেষ্টার কবলে পড়েন তাঁরা। বিশেষ করে শোলাগামির স্ত্রী। তাঁকে এক জায়গায় রেখে খাদ্য ও জলের সন্ধানে বেরিয়ে পড়েন বৃদ্ধ। এরপরই তিনি সেনার গুলির মুখে পড়েন। হাত, বুক ও পিছনে গুলি লাগে তাঁর। তিনি গুরুতর জখম হলেও দীর্ঘক্ষণ পরিত্যক্ত স্থানে পড়ে থাকতে থাকতে তাঁর স্ত্রী মারা যান।

এই মর্মান্তিক ঘটনায় ক্ষোভ উগরে দিয়েছেন শোলাগামির নাতনি। তাঁর অভিযোগ, ”আমার দাদু-ঠাকুমার সঙ্গে যা হয়েছে তা মানবতাবিরোধী অপরাধ। কেবল আরএসএফ বা সুদানের সেনাই নয়, দায়ী ব্রিটিশ দূতাবাসও। কেননা তারা চাইলেই যা ঘটেছে সেটা হওয়া আটকাতে পারত।” এদিকে শোলাগামিকে ইজিপ্টে নিয়ে যাওয়া হয়েছে। সেখানেই চিকিৎসাধীন রয়েছেন গুরুতর জখম বৃদ্ধ।

[আরও পড়ুন: নতুন সংসদ ভবনের সঙ্গে কফিনের তুলনা! আরজেডির টুইট ঘিরে তুঙ্গে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement