সুপ্রিম কোর্টের রায় ‘মর্মান্তিক ভুল’, গর্ভপাতের অধিকারের পক্ষে লড়াইয়ের ডাক বাইডেনের

09:19 AM Jun 25, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গর্ভপাত নিয়ে সুপ্রিম কোর্টের রায় ‘মর্মান্তিক ভুল’। এটা দেশের জন্য একটি ‘দুঃখের দিন’। শুক্রবার জাতির উদ্দেশে ভাষণে এমনটাই বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শীর্ষ আদালতের ঐতিহাসিক রায়ের কয়েক ঘণ্টা পরই নিজের ভাষণে তিনি স্পষ্ট করে দেন যে গর্ভপাতের অধিকারের পক্ষে লড়াই চলবে।

Advertisement

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782001027-0'); });

গতকাল প্রায় পাঁচ দশক পুরনো গর্ভপাত সংক্রান্ত আইন বাতিল করে মার্কিন সুপ্রিম কোর্ট। সেদেশের শীর্ষ আদালতের ৯ বিচারপতির মধ্যে ৬জন সহমত হয়ে এই রায় দেন। ফলে এবার থেকে আমেরিকায় গর্ভপাত আর সাংবিধানিক অধিকার নয়। যার জেরে মার্কিন মুলুকে লক্ষ লক্ষ মহিলা ‘রাইট টু অ্যাবর্ট’ বা গর্ভপাতের আইনি অধিকার থেকে বঞ্চিত হতে চলেছেন। ১৯৭৩ সালের বহুল চর্চিত রো বনাম ওয়েড মামলার (Roe v. Wade) রায় কার্যকরী হওয়ায় আমেরিকায় গর্ভপাত সংক্রান্ত অধিকারের আইন লাগু ছিল। সেই আইন খারিজ করে মার্কিন সুপ্রিম কোর্ট গর্ভপাত নিষিদ্ধ করার পক্ষে রায় দেয়। দেশটির শীর্ষ আদালত সাফ বলেছে, “আমেরিকার মহিলাদের গর্ভপাতের অধিকার সংবিধান কখনওই দেয়নি।”

[আরও পড়ুন: স্ত্রীর গলায় ধারাল অস্ত্রের কোপ, বাথটবে শুইয়ে পছন্দের গান শুনিয়ে মৃত্যুর মুখে ঠেলে দিল স্বামী]

সেই রায়ের তীব্র বিরোধিতা করে বাইডেন (Joe Biden) বলেন, “আদালত আজ যা করেছে তা নজিরবিহীন। আদালত আমেরিকাবাসীর সংবিধান প্রদত্ত মৌলিক অধিকার কেড়ে নিয়েছে। শীর্ষ আদালতের এই রায়ের ফলে দেশ ১৫০ বছর পিছিয়ে গেল। এটা একটি উগ্র মতাদর্শকে স্বীকৃতি দিয়ে করা একটি মর্মান্তিক ভুল। এই রায়ের বিরুদ্ধে সকলকে শান্তিপূর্ণ ভাবে প্রতিবাদ জানাতে হবে।”

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1652782050143-0'); });

উল্লেখ্য, সুপ্রিম কোর্টে এই রায়ের একটি খসড়া প্রস্তাব প্রকাশ্যে আসার পরেই দেশে জুড়ে বিক্ষোভ শুরু হয়। গর্ভপাতের অধিকার নিয়ে আমেরিকার দুই দল–রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে বিবাদ রয়েছে। রিপাবলিকানরা আইনত গর্ভপাতের বিরুদ্ধে। তাৎপর্যপূর্ণ ভাবে, মার্কিন সুপ্রিম কোর্টের সংখ্যাগরিষ্ঠ রক্ষণশীল বিচারপতিদের মধ্যে তিন জন আবার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের (Donald Trump) মনোনীত, প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে যিনি নিজে গর্ভপাতের বিরুদ্ধে আন্দোলনে অংশগ্রহণ করার পাশাপাশি, তাতে ভাষণও দেন। জো বাইডেন (Joe Biden) নেতৃত্বাধীন ডেমোক্র্যাটরা যদিও লাগাতার তার বিরোধিতা করে আসছেন।

[আরও পড়ুন: কোষাগার ‘গড়ের মাঠ’, আয় বাড়াতে শিল্পপতিদের উপর ‘সুপার ট্যাক্স’ চাপাল পাকিস্তান]

Advertisement
Next