shono
Advertisement

রমজান মাসে গান চালানোর অপরাধ! মহিলা পরিচালিত রেডিও স্টেশনে বন্ধ আফগানিস্তানে

মহিলাদের কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ করা হয়েছিল আগেই।
Posted: 04:47 PM Apr 02, 2023Updated: 04:49 PM Apr 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগেই মেয়েদের শিক্ষাব্যবস্থায় কোপ পড়েছিল আফগানিস্তানে (Afghanistan)। এবার সে দেশের মহিলা পরিচালিত একমাত্র রেডিও স্টেশন বন্ধ করে দিল তালিবান শাসক। অভিযোগ, ইসলামিক রীতিনীতির বিরুদ্ধে গিয়ে রমজান মাসে গান চালিয়েছিল রেডিও চ্যানেলটি। সেই অপরাধে চ্যানেলটি বন্ধ করে দেওয়া হয়।

Advertisement

১০ বছর আগে আফগানিস্তানে পথচলা শুরু করেছিল সদাই বনোয়ান। যার অর্থ নারীদের কণ্ঠ। সদাই বনোয়ান-আফগানিস্তানের মহিলা পরিচালিত একমাত্র রেডিও স্টেশন। সেখানকার ৮ জন কর্মীর মধ্যে ছ’জনই মহিলা। রমজান মাসে সেখানে গান চালানো হচ্ছিল বলে অভিযোগ। সেই অপরাধে রেডিও স্টেশনটি বন্ধ করে দেওয়া হয়।

[আরও পড়ুন: শুধুমাত্র অন্তর্বাস পরে মেট্রোয় তরুণী, দেখে তাজ্জব যাত্রীরা! ভিডিও ভাইরাল]

এ প্রসঙ্গে বাদাখশান প্রদেশের তথ্য সংস্কৃতি বিভাগের ডিরেক্টর মোয়েজউদ্দিন আহমেদি জানান, “রেডিও স্টেশনটি ইসলামিক এমিরেটসের নিয়মকানুন ভেঙেছে। রমজান মাস চলাকালীন একাধিকবার তাঁরা গান ও মিউজিক চালিয়েছেন।” আহমেদি আরও জানান, “যদি রেডিও স্টেশন নিয়ম মেনে চলে আর প্রতিশ্রুতি দেয় এধরনের ঘটনা ভবিষ্যতে ঘটাবে না, তাহলে রেডিও স্টেশন আবার চালানোর অনুমতি দেওয়া হবে।” যদিও সেই রেডিও স্টেশনের প্রধান নাজিয়া সোরোশ জানিয়েছেন, “কোনও নিয়ম লঙ্ঘন হয়নি। তালিবরা আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করেছে। আমাদের বলেছে, আমরা আর গান চালাতে পারব না।”

[আরও পড়ুন: শাড়ি পরে ফুটবল! তাক লাগালেন মধ্যপ্রদেশের মহিলারা, ভিডিও ভাইরাল]

আফগানিস্তানে মহিলাদের উচ্চশিক্ষার রাস্তা স্তব্ধ করে ফতোয়া জারি করেছে তালিবান (Taliban)। সেদেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে মহিলাদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি হয়েছে। যার বিরুদ্ধে সোচ্চার হয়েছেন শিক্ষিত আফগানরা। এর মধ্যেই মহিলা পরিচালিত রেডিও স্টেশনেও বন্ধ করে দেওয়া হল। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement