shono
Advertisement

Taliban Terror: সাংবাদিকের বাড়িতে হানা, না পেয়ে আত্মীয়কেই খুন করল তালিবান

ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকিকে এর আগে নৃশংস ভাবে খুন করেছিল জেহাদিরা।
Posted: 02:19 PM Aug 20, 2021Updated: 04:01 PM Aug 20, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শোনা গিয়েছিল, আফগানিস্তানে (Afghanistan) নতুন করে ক্ষমতা দখল করার পরে তালিবান (Taliban) নাকি আর আগের মূর্তি ধারণ করবে না। তালিবান ২.০ নাকি অনেক নমনীয়। কিন্তু সেসব যে নেহাতই কথার কথা, তা ক্রমশই পরিষ্কার হয়ে যাচ্ছে। এর আগেও বোরখা না পরায় এক মহিলাকে গুলি করার কথা জানা গিয়েছিল। এছাড়াও আরও নানা তালিবানি কীর্তি (Taliban Terror) সামনে এসেছিল। বৃহস্পতিবার জানা গেল আরেক নারকীয় কাণ্ডের কথা। এক সাংবাদিককে মারতে তাঁর বাড়িতে চড়াও হয়েছিল তালিবান। কিন্তু তাঁকে না পেয়ে তাঁর আত্মীয়কেই গুলি করে খুন করল।

Advertisement

ঠিক কী হয়েছে? জার্মান সংবাদমাধ্যম ডয়েশ ভেলের (ডিডব্লিউ) এক সাংবাদিকের বাড়ি হানা দিয়েছিল তালিবান। কিন্তু সাংবাদিককে না পেয়ে তাঁর এক আত্মীয়কেই গুলি করে হত্যা করে তারা। তাদের গুলিতে গুরুতর জখম হন আরেক জন। বাকিরা কোনও মতে পালিয়ে বাঁচেন।
ডয়েশ ভেলের ডিরেক্টর জেনারেল পিটার লিম্বর্গ এই হত্যাকাণ্ডের তীব্র নিন্দা করে আফগানিস্তানে এই মুহূর্তে সংবাদমাধ্যম কর্মীরা কতটা ঝুঁকির মধ্যে রয়েছেন সেবিষয়ে আশঙ্কা প্রকাশ করেন।

[আরও পড়ুন: Taliban Terror: ভারতীয় দূতাবাসে তালিবানের হানা, নেপথ্যে পাক গোয়েন্দা সংস্থা ISI]

তাঁর কথায়, ”যেভাবে তালিবান আমাদের এক অন্যতম সম্পাদকের নিকটাত্মীয়কে খুন করল তা অকল্পনীয় মর্মান্তিক। আফগানিস্তানে আমাদের সমস্ত কর্মীদের পরিবার কতটা বিপন্ন অবস্থায় রয়েছে তা এই ঘটনা থেকে স্পষ্ট।” ডয়েশ ও অন্যান্য জার্মান সংবাদমাধ্যম তাদের সংস্থার যে কর্মীরা আফগানিস্তানে রয়েছেন তাঁদের সুরক্ষার ব্যাপারে পদক্ষেপ করার জন্য জার্মানির সরকারের কাছে আরজি জানিয়েছেন।

 

গত তিন মাসে তালিবানের হানায় বহু সাংবাদিকের মৃত্যু হয়েছে। এর মধ্যে অন্যতম ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকি (Danish Siddiqui)। এছাড়াও মহিলা সাংবাদিকদের ইতিমধ্যেই হুমকি দেওয়া হয়েছে আর অফিসে না আসতে। সব মিলিয়ে ক্রমেই পরিষ্কার হয়ে যাচ্ছে তালিবানের উদ্দেশ্য। মুখে তারা যাই বলুক, আসলে ভয়ের রাজ্যই যে তারা স্থাপন করতে চাইছে তা স্পষ্ট হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: Afghanistan Crisis: পাক জেল থেকে মুক্ত শীর্ষনেতা, ঠাঁই মিলবে নয়া Taliban শিবিরে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement