shono
Advertisement

Taliban Capture Jalalabad: আফগানদের ভিত নাড়িয়ে জালালাবাদও কেড়ে নিল তালিবানরা

ধীরে ধীরে গোটা কাবুল দখল করার পথে তালিবানরা।
Posted: 09:05 AM Aug 15, 2021Updated: 01:36 PM Aug 17, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধীরে ধীরে কাবুল দখল করতে ক্রমেই শক্তিবৃদ্ধি করছে তালিবান। আর তার আগে আফগানদের দখলে থাকা একমাত্র বড় শহর জালালাবাদ (Jalalabad) নিজেদের কবজায় করল তারা। জানা গিয়েছে, রবিবার ভোরে পূর্ব আফগানিস্তানের অন্যতম উন্নত শহর জালালাবাদ দখল করে তালিবানরা। সোশ্যাল মিডিয়ায় ওই শহরের এক বাসিন্দা আহমেদ ওয়ালি লেখেন, “সকালে ঘুম থেকে উঠে দেখলাম চতুর্দিকে তালিবানিদের পতাকা উড়ছে। বিনা যুদ্ধেই তারা এ শহরের দখল নিয়েছে।” এর অর্থ আফগান সরকারের কাছে কাবুল ছাড়া আর কিছুই অবশিষ্ট রইল না। যেখান থেকে আর মাত্র ১১ কিলোমিটার দূরে রয়েছে তালিবানরা।

Advertisement

[আরও পড়ুন: Semen Terror: দক্ষিণ কোরিয়ায় ভয়াবহ রূপ নিয়েছে ‘বীর্য সন্ত্রাস’, আতঙ্কে রাস্তায় মেয়েরা]

প্রায় গোটা দেশই তালিবানের (Taliban) দখলে। শিবরাত্রির সলতের মতো বেঁচে স্রেফ রাজধানী কাবুল (Kabul)। তাও তালিবানের দখলদারির দাপটে শীঘ্রই হয়তো কাবুলে উড়তে দেখা যাবে জঙ্গিদের পতাকা। দেশের স্বার্থে তালিবানকে ক্ষমতা ভাগাভাগি করে নেওয়ার প্রস্তাবও দিয়েছে আফগান সরকার। এই অবস্থায় দাঁড়িয়ে কার্যত অসহায় আফগানিস্তানের (Afghanistan) প্রশাসন। কান্নাভেজা গলায় দেশবাসীর উদ্দেশে ভাষণ দিয়েছেন প্রেসিডেন্ট আশরফ ঘানি (Ashraf Ghani)। বলেন, ”দেশের প্রশাসনিক প্রধান হিসেবে আমার কাজ, দেশবাসীকে রক্ষা করা। দেশ এই মুহূর্তে গভীর সংকটের মধ্যে রয়েছে। আমি রাজনৈতিক দলগুলির সঙ্গে আলোচনা করে সমাধানের পথ খুঁজছি। আন্তর্জাতিক মহলের সঙ্গেও যোগাযোগ রাখছি।” মাঝে তিনি আক্ষেপের সুরে এও জানান, গত ২০ বছরে যা যা ফিরে পাওয়া গিয়েছিল, তা সবই আবার হারিয়ে গেল।

শনিবার হেরাত (Herat) প্রদেশে অবস্থিত সালমা বাঁধ, যা কিনা ভারত-আফগানিস্তানের বন্ধুত্বের প্রতীক হিসেবে পরিচিত, তাও দখল করে নিয়েছে তালিবানি জঙ্গিরা। আগেই তারা কবজা করেছে কান্দাহার, হেরট, মাজার-ই-শরিফের পর এবার জালালাবাদও খোয়ালো আফগান সরকার।

[আরও পড়ুন: নরখাদক হয়ে উঠতে পারে দুই শিশুপুত্র! ‘বিশ্বকে বাঁচাতে’ সন্তানদের খুন বাবার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement