shono
Advertisement
Pakistan

জঙ্গি হামলায় নিহত ৮ পাক সেনা, পালটা হামলায় নিকেশ ১০ জঙ্গি

হামলার দায় স্বীকার করেছে পাক তালিবান নেতা গুল বাহাদুর। তবে তা মানতে নারাজ পাকিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রক।
Published By: Sucheta SenguptaPosted: 04:28 PM Jul 16, 2024Updated: 05:30 PM Jul 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তানে বড়সড় জঙ্গি হামলা। বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে সেনা ঘাঁটিতে জঙ্গি হামলায় মৃত্যু হল ৮। পালটা ১৮ ঘণ্টা অপারেশনে ১০ জঙ্গিকে নিকেশ করল পাক সেনা। সোমবার খাইবার পাখতুনখোয়ার বান্নুর সেনাঘাঁটিতে সোজা ঢুকে যায় বিস্ফোরক বোঝাই জঙ্গিদের গাড়িটি। গোটা চত্বরে হামলা চলে। একপাশের দেওয়াল ভেঙে আশপাশের এলাকা ক্ষতিগ্রস্ত হয়। প্রাণ হারান আট সেনা। এর পরই পালটা অপারেশনে নামে সেনাবাহিনী। ১৮ ঘণ্টা ধরে অপারেশন চালিয়ে জঙ্গিদের খতম করে সেনাবাহিনী। এক বিবৃতিতে বলা হয়েছে, সময়োচিত সিদ্ধান্তে অনেক বড় নাশকতা রুখে দেওয়া গিয়েছে। হামলার দায় স্বীকার করেছে পাক তালিবান নেতা গুল বাহাদুর।

Advertisement

সোমবার বান্নুর সেনাবাহিনীর আবাসনে প্রথম হামলা চলে। পাক সেনা (Pakistan Military) সূত্রে জানা গিয়েছে, বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে ওই আবাসনের দেওয়ার ভেঙে ঢুকে গিয়েছিল। গুলিতে একে একে ৮ জন সেনার প্রাণ কাড়ার পরই পালটা হামলার মুখে পড়ে জঙ্গিরা (Terrorists)। দ্রুত পালটা অপারেশনে নামে পাক সেনাবাহিনী। তাতেই খতম হয়েছে সব সন্ত্রাসবাদী। সেনার দাবি, সময়মতো পালটা অপারেশনেই বড় হামলার ছক বানচাল হয়েছে। 

[আরও পড়ুন: প্রাথমিকে ৪২ হাজার নিয়োগ কীভাবে? মেয়াদ উত্তীর্ণ প্যানেল প্রকাশের নির্দেশ হাই কোর্টের]

এই হামলার দায় স্বীকার করেছে উত্তর ওয়াজিরিস্তানের তালিবান নেতা হাফিজ গুল বাহাদুর। তালিবানি হলেও পাকিস্তানের তেহেরিক-ই-তালিবান (TTP) সংগঠনের চেয়ে আলাদা গুল বাহাদুরের সংগঠন।  দীর্ঘ সময় ধরে আফগানিস্তানে (Afghanistan) থেকে মার্কিন বিরোধী যুদ্ধ করেছে গুল বাহাদুর। পরে নিজের সংগঠন তৈরি করে কট্টর আমেরিকা বিরোধী লড়াই শুরু করে। মূলত হাক্কানি গোষ্ঠীর ঘনিষ্ঠ ছিল গুল। জঙ্গিদমন অভিযানে (Counter Terrorism) আমেরিকা সামরিক সাহায্য়ের পর থেকেই পাকিস্তানের উপর যত রাগ তার! 

[আরও পড়ুন: কবির বাড়িতে চুরি করে প্রায়শ্চিত্ত! ‘ক্ষমা করবেন’, চিঠি লিখে জিনিস ফেরত সাহিত্যপ্রেমী চোরের]

এদিনের হামলার দায় স্বীকার করেছে গুল। কিন্তু পাক প্রশাসন সেই দাবি নস্যাৎ করেছে। উলটে এই হামলার জন্য সরাসরি আফগানিস্তানকে দায়ী করেছে ইসলামাবাদ। পাকিস্তানের মাটি ব্যবহার করে সন্ত্রাসবাদে মদত দিচ্ছে আফগানিস্তানের তালিবান (Taliban) সরকার, এই অভিযোগ তোলা হয়েছে। কাবুল অবশ্য এনিয়ে এখনও কোনও প্রতিক্রিয়া দেয়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • পাকিস্তানে বড়সড় জঙ্গি হামলা।
  • বিস্ফোরক বোঝাই গাড়ি নিয়ে সেনা আবাসনে হামলা, নিহত ৮।
  • পালটা টানা ১৮ ঘণ্টার অপারেশনে নিকেশ দশ জঙ্গি।
Advertisement