shono
Advertisement

২৬/১১ মুম্বই হামলায় জঙ্গিদের উসকানি দেওয়া লস্কর নেতার মৃত্যু পাক জেলে

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ তাকে জঙ্গি তকমা দিয়েছিল ২০১২ সালে।
Posted: 06:22 PM May 30, 2023Updated: 06:24 PM May 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে পেরিয়ে গিয়েছে ১৪ বছর। আজও ২৬/১১ মুম্বই হামলার (26/11 Attack) আতঙ্কঘন স্মৃতি উজ্জ্বল হয়ে রয়েছে ভারতীয়দের মনে। সেই হামলায় জঙ্গিদের প্রস্তুত করার দায়িত্বপ্রাপ্ত লস্কর নেতা আবদুল সালাম ভুট্টাভির মৃত্যু হল পাকিস্তানের (Pakistan) জেলে। সন্ত্রাসে আর্থিক মদতের মামলায় সে জেল খাটছিল বলে জানা গিয়েছে। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ তাকে জঙ্গি তকমা দিয়েছিল ২০১২ সালে।

Advertisement

সোমবার রাতে পাক জেলেই হৃদরোগে আক্রান্ত হয় একদা লস্করের প্রধান থাকা আবদুল। লস্করের (LeT) তরফে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে, যেখানে আবদুলের শেষকৃত্য হতে দেখা যাচ্ছে। ৭৮ বছরের আবদুলের শেষকৃত্য সম্পন্ন হয়েছে মঙ্গলবার সকালে। ভারতের তরফেও এই মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে বিস্তারিত তথ্য এখনও হাতে আসেনি বলেই জানানো হয়েছে।

[আরও পড়ুন: রক্তস্নাত মণিপুরে মৃতের পরিবার পিছু আর্থিক সাহায্য ও চাকরির ঘোষণা প্রশাসনের]

উল্লেখ্য, ২০০৮ সালে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন লস্করের ১০ জঙ্গির হামলায় রক্তাক্ত হয়েছিল মুম্বই (Mumbai)। প্রাণ হারিয়েছিলেন অন্তত ১৬০ জন। হামলার আগে কাসভ-সহ বাকি জঙ্গিদের উসকানি দিতে ভাষণ লাগাতার দিয়ে গিয়েছিল আবদুল। ২০০৯ সাল পর্যন্ত কার্যত সেই ছিল লস্করের দায়িত্বে। হাফিজ সঈদের গ্রেপ্তারির কারণে ওই দায়িত্ব পালন করেছিল সে।

[আরও পড়ুন: সরকারি গণবিবাহে কনেকে উপহার কনডোম, গর্ভনিরোধক ওষুধ, ফের বিতর্ক মধ্যপ্রদেশে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement