shono
Advertisement

এরদোগানেই ভরসা জনতার, শত ব্যর্থতা সত্ত্বেও ফের তুরস্কের প্রেসিডেন্ট পদে নির্বাচিত

৫২ শতাংশেরও বেশি ভোট পেয়েছেন প্রেসিডেন্ট।
Posted: 09:18 AM May 29, 2023Updated: 01:55 PM May 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একাধিক জনবিরোধী নীতি, মূল্যবৃদ্ধি, ভূমিকম্পে হাজার হাজার মৃত্যু, পরবর্তী পরিস্থিতি সামলাতে হিমশিম খাওয়ার পরও অটুট জনপ্রিয়তা। ভোট দিয়ে ফের তাঁকেই প্রেসিডেন্ট পদে ফেরাল তুরস্কের (Turkey)জনতা। এনিয়ে তিন দশক ধরে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত রিসেপ তাইপ এরদোগান (Recep Tayyip Erdogan)। রবিবার প্রকাশিত ভোটের ফলাফল অনুযায়ী, এরদোগান পেয়েছেন ৫২ শতাংশের বেশি ভোট। আর তাঁর মূল প্রতিদ্বন্দ্বী কামাল কিলিচদারুলু পেয়েছেন ৪৮ শতাংশ ভোট। সে দেশের নির্বাচন কমিশন এরদোগানকে জয়ী ঘোষণা করেছে। এহেন সুখবর জেনে দুটি আলাদা স্থান থেকে দেশবাসীকে ধন্যবাদ জানিয়েছেন এরদোগান।

Advertisement

রবিবার রাজধানী ইস্তাম্বুলে (Istambul) নিজের বাসভবনের সামনে থেকে জনতার উদ্দেশে এরদোগান বলেন, ”২১ বছর ধরে আপনাদের আস্থা অর্জন করেছি। আশা করি, ভবিষ্যতেও সেই আস্থা অটুট থাকবে। আজ জয়ী হয়েছে শুধুই তুরস্ক।” পরে আঙ্কারায় প্রেসিডেন্ট ভবন থেকে উন্নততর তুরস্ক গড়ার ক্ষেত্রে আরও ভাল কাজ করার প্রতিশ্রুতি দেন নবনির্বাচিত প্রেসিডেন্ট। পাশাপাশি পরাজিত প্রতিদ্বন্দ্বীর উদ্দেশে তাঁর কটাক্ষ, ”বিদায় কামাল।”

[আরও পড়ুন: ২১ বছরের বড় নেতাকে বিয়ে, কীভাবে প্রেমে পড়লেন? জানালেন অভিনেত্রী]

উল্লেখ্য, ২০১০ সাল থেকে তুরস্কের প্রধান বিরোধী নেতা হিসেবে উঠে এসেছেন অর্থনীতিক তথা সে দেশের প্রাক্তন আমলা কিলিচদারুলু (Kemal Kilicdaroglu)। তাঁর লক্ষ্য ছিল, বিকল্প উপায়ে দেশের অর্থনৈতিক সংকট কাটিয়ে ওঠা। মূল্যবৃদ্ধি তুরস্কের সাম্প্রতিক সংকটগুলির মধ্যে অন্যতম। আর তা কাটিয়ে ওঠার প্রতিশ্রুতি নিয়েই নির্বাচনী প্রচার সেরেছিলেন কিলিচদারুলু। তবে তা জনতার মনে দাগ কাটতে ব্যর্থ হয়েছে, তার প্রমাণ নির্বাচনী ফলাফল। আগামী ৫ বছরের জন্য এরদোগানের হাতেই দেশের ভার তুলে দিলেন তুরস্কের জনতা। তৃতীয়বার এই দায়িত্ব পেয়ে কোন পথে দেশকে চালিত করেন তিনি, সেটাই দেখার।

[আরও পড়ুন: বাড়িতে আসা নয়া ভাড়াটিয়া আফ্রিকার অপরাধী নয়তো? সতর্ক করছে কলকাতা পুলিশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement