ধূমপানমুক্ত দেশ গড়া লক্ষ্য সুনাকের, ব্রিটেনে নিষিদ্ধ হতে চলেছে সিগারেট বিক্রি?

03:44 PM Sep 23, 2023 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিউজিল্যান্ডের পথেই এবার হাঁটতে চলেছে ব্রিটেন (UK)? নিষিদ্ধ হচ্ছে সিগারেট বিক্রি? শুক্রবার সরকারি সূত্র উদ্ধৃত করা খবরে এমনই ইঙ্গিত মিলেছে। ব্রিটিশ সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, ২০৩০ সালের মধ্যে ধূমপানমুক্ত (Smokefree) দেশ হওয়ার লক্ষ্যে এগোচ্ছে ব্রিটেন। আর সেই কাজে দেশবাসীকে আরও বেশি করে শামিল হওয়ার পদক্ষেপ হিসেবে পরবর্তী প্রজন্ম থেকে সিগারেট বিক্রি নিষিদ্ধ (Ban) করার ভাবনাচিন্তা চলছে।

Advertisement

গত বছর নিউজিল্যান্ড সরকার একই লক্ষ্য নিয়ে সিগারেট (Cigarettes) বিক্রি নিষিদ্ধ করে। ২০০৯ সালের ১ জানুয়ারিতে যাদের জন্ম, তাদের আর তামাক (Tobacco) বিক্রি করা হয় না নিউজিল্যান্ডে। অর্থাৎ নবীন প্রজন্ম যাতে ধূমপানে আসক্ত না হয়, সেই সৎ উদ্দেশে এমন কড়াকড়ি। নিউজিল্যান্ডকেই (New Zealand) এবার হয়ত অনুসরণ করতে চলেছে ব্রিটেন। সেই কারণে ঋষি সুনাক সরকারের তরফে বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছে বলে খবর।

[আরও পড়ুন: প্রাক্তন সিপিএম সাংসদ তড়িৎবরণ তোপদারের বাড়িতে রাজ চক্রবর্তী, ব্যাপারটা কী?]

দেশবাসীকে বিনামূল্যে দেওয়া হচ্ছে ভেপ কিটস (Vape Kits)। অন্তঃসত্ত্বা মহিলাদের জন্য বিশেষ স্কিম চালু হতে চলেছে। ধূমপান ছাড়লে তাঁদের বিশেষ সুযোগ দেওয়া হচ্ছে। ছোটরা যাতে তামাকের প্রতি আসক্ত হয়ে না পড়ে, তার জন্য ই-সিগারেট নিয়েও আলোচনা চলছে। বিক্রেতাদের এ বিষয়ে সতর্ক করে দেওয়া হয়েছে। এর আগে ইংল্যান্ড ও ওয়েলসের কাউন্সিলের তরফে গত জুলাই মাসে সরকারের কাছে আবেদন জানানো হয়েছিল, স্বাস্থ্য এবং পরিবেশের স্বার্থে সিগারেট বিক্রিতে রাশ টানা হোক। তা মাথায় রেখে এই সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছে সুনাক সরকার। ২০২৪-এ ব্রিটেনে নির্বাচন। তার আগেই সে দেশে সিগারেট বিক্রি সম্পূর্ণ নিষিদ্ধ করতে পারে বলেই ইঙ্গিত। তবে এ বিষয়ে বিশেষ মুখ খোলেনি সুনাক সরকার।

[আরও পড়ুন: মমতার কণ্ঠে ‘বাংলার মাটি’, দুবাইয়ে প্রবাসী বাঙালিদের সঙ্গে রাজ্য সংগীত গাইলেন মুখ্যমন্ত্রী]

Advertisement
Next