shono
Advertisement

পুতিনের কথাই শুনছে না ভাড়াটে সেনা! ইউক্রেনের বাখমুট ঘিরে তুঙ্গে রুশ অন্তর্কলহ

বাখমুট দখল করতে কয়েক মাস ধরেই মরিয়া রাশিয়া।
Posted: 04:06 PM Mar 07, 2023Updated: 04:06 PM Mar 07, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুতিনের (Vladimir Putin) ভাড়াটে সেনা ঢুকে পড়েছে ইউক্রেনের (Ukraine) বাখমুট শহরে। কিন্তু সেই ভাড়াটে ওয়াগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের অভিযোগ, তাঁরা বাখমুট প্রায় দখল করে ফেললেও মস্কোর থেকে প্রয়োজনীয় গোলাবারুদ পাচ্ছেন না। এই মুহূর্তে পূর্ব ইউক্রেনের ওই শহরে ওয়াগনার বাহিনীর পাশাপাশি রয়েছে রুশ (Russia) সেনাও। চলছে জোর লড়াই।

Advertisement

কিন্তু এহেন পরিস্থিতিতে রুশ সেনা আধিকারিকদের একাংশ ক্ষোভ উগরে দিয়েছে ওয়াগনার বাহিনীর বিরুদ্ধে। এমনকী, আল জাজিরায় প্রকাশিত একটি খবরে এও দাবি করা হয়েছে, রুশ সেনার সদর দপ্তরে নাকি ওয়াগনার বাহিনীর এক উচ্চপদস্থ আধিকারিককে প্রবেশ করতে দেওয়া হয়নি। এদিকে ওয়াগনার সেনাবাহিনীর প্রধানের অভিযোগ, তাঁরা প্রয়োজনীয় সামরিক সাহায্য পাচ্ছেন না। একে ‘বিশ্বাসঘাতকতা’ বলে তোপ দেগেছেন তিনি।

[আরও পড়ুন: ‘মোদি আসলে শয়তানের বশে থাকা হিন্দু’, প্রধানমন্ত্রীকে তীব্র কটাক্ষ পাক ক্রিকেট অধিনায়কের

এভাবেই ইউক্রেন দখলে মরিয়া রাশিয়ার ভিতরে নিয়মিত সেনা ও ওয়াগনার বাহিনীর ভিতরে এক অন্য ‘লড়াই’ শুরু হয়েছে। যদিও এটা প্রথম নয়। এর আগেও এমন অভিযোগ করতে দেখা গিয়েছে ইয়েভগেনি প্রিগোজিনকে। এদিকে বাখমুট দখল করতে কয়েক মাস ধরেই মরিয়া রাশিয়া। কিন্তু এখন যা পরিস্থিতি, তাতে বাখমুট দখল করলেও তা ‘সান্ত্বনা পুরস্কার’ হিসেবেই গণ্য হবে। কেননা এই মুহূর্তে তার কূটনৈতিক মূল্য তেমন নেই।

[আরও পড়ুন: ‘মুছে যাবে জাপান’, জন্মহারের বিরাট পতনে আশঙ্কা প্রধানমন্ত্রী কিশিদার ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement