shono
Advertisement

‘বিপদের বন্ধু’র হাত ছাড়লেন জেলেনস্কি! বরখাস্ত ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী

'গোলিয়াথ' রাশিয়াকে রুখে দিয়েছে 'লিলিপুট' ইউক্রেন।
Posted: 04:29 PM Sep 04, 2023Updated: 04:37 PM Sep 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘গোলিয়াথ’ রাশিয়াকে রুখে দিয়েছে ‘লিলিপুট’ ইউক্রেন। যুদ্ধের শুরুর দিকে ‘গেল গেল রব’ উঠলেও মাটি কামড়ে লড়াই চালিয়ে গিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁকে যোগ্য সঙ্গত দিয়েছেন ‘বন্ধু’ তথা প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকোভ। কিন্তু আশ্চর্জযনক ভাবে সেই রেজনিকোভকেই এবার পদ খোয়াতে হল। 

Advertisement

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, দেশের প্রতিরক্ষামন্ত্রী রেজনিকোভকে বরখাস্ত করেছেন জেলেনস্কি। তাঁর জায়গায় দায়িত্ব নেবেন রুস্তম উমেরোভ। এই বিষয়ে প্রেসিডেন্ট জেলেনস্কির বক্তব্য, “আমাদের চিন্তাভাবনায় বদল আনতে হবে। নিজের এক্স হ্যান্ডেলে পোস্ট করা ভিডিও বার্তায় ইউক্রেনের প্রেসিডেন্টকে বলতে শোনা যায়, “আমি ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী পদে নতুন মুখ আনার সিদ্ধান্ত নিয়েছি। ৫৫০ দিনেরও বেশি সময় যুদ্ধের আবহে প্রতিরক্ষামন্ত্রক সামলেছেন ওলেকসি রেজনিকোভ। তাই আমার মনে হয়, এবার চিন্তাভাবনায় বদল আনতে হবে। আমাদের নতুন দিশার প্রয়োজন।” 

[আরও পড়ুন: দিল্লিতে G-20 সম্মেলনে থাকছেন না জিনপিং, খবর শুনে ‘অসন্তুষ্ট’ বাইডেন]

তাৎপর্যপূর্ণ ভাবে, রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনের (Ukraine) অন্যতম মুখ রেজনিকোভ। জেলেনস্কির সঙ্গে তাঁর ঘনিষ্ঠতার কথাও অজানা নয়। ফলে এহেন ‘প্রভাবশালী’র পদচ্যুতি স্বাভাবিকভাবেই প্রশ্ন তুলে দিয়েছে। কেন ‘বিপদের বন্ধু’র হাত ছাড়লেন জেলেনস্কি, তা নিয়ে তৈরি হয়েছে জল্পনা। বিশ্লেষকদের মতে, বিগত দিনে ইউক্রেনে অভ্যন্তরীণ দুর্নীতি তদন্তের জেরেই পদ খোয়াতে হয়েছে রেজনিকোভকে। কোনও আর্থিক কেলেঙ্কারির সঙ্গে তাঁর সরাসরি যোগ পাওয়া না গেলেও দায়িত্বে থাকায় তাঁর মন্ত্রীত্ব প্রশ্নের মুখে পড়েছে। 

এদিকে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের আবহে ফের তীব্র হয়ে উঠছে খাদ্যসংকটের আশঙ্কা। সোমবার ইউক্রেনের অন্যতম বৃহত্তম বন্দরে ভয়াবহ হামলা চালায় রুশ ফৌজ। এর ফলে শস্য রপ্তানি ভীষণভাবে প্রভাবিত হতে পারে বলে মনে করা হচ্ছে। সোমবার সকালে ওদেসায় ড্রোন হামলা চালায় রাশিয়া। দানিউব নদীর ইজমাইল বন্দরকে নিশানা করে রুশ সেনা। স্থানীয় প্রশাসনের কথায়, এদিন ভোরে পঙ্গপালের মতো ঝাঁকে ঝাঁকে নেমে আসে রাশিয়ার ড্রোন।

[আরও পড়ুন: নোবেল পুরস্কারের আদর্শের বিরোধী, অনুষ্ঠান থেকে বাদ রাশিয়া, বেলারুশ, ইরান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement